Connect with us
ফুটবল

টাইব্রেকারে এমি মার্টিনেজের নৈপুণ্যে সেমিফাইনালে আর্জেন্টিনা

মার্টিনেজের নৈপুণ্যে জিতল আর্জেন্টিনা। ছবি- সংগৃহীত

টাইব্রেকারে আর্জেন্টিনার হয়ে প্রথম পেনাল্টি শট নিতে আসেন দলের সবথেকে বড় তারকা লিওনেল মেসি। তবে পেনাল্টি মিস করে তিনি দুশ্চিন্তায় ফেলে দিয়েছিলেন দলকে। তবে এরপরই আলবিসিলেস্তেদের ত্রাতা হয়ে আরও একবার সামনে আসেন এমিলিয়ানো মার্টিনেজ। প্রতিপক্ষের প্রথম দুই পেনাল্টি রুখে দিয়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান আর্জেন্টিনার ‘বাজপাখি’ খ্যাত গোলকিপার।

লিওনেল মেসি প্রথম শট মিস করলেও আলভারেজ, ম্যাক অ্যালিস্টার, মন্টিয়েল, ওতামেন্দি পরপর চার পেনাল্টিতে বল জড়িয়েছেন ইকুয়েডরের জালে। অপরদিকে এঞ্জেল মেনা ও অ্যালান মিন্ডার নেয়া পেনাল্টি ঝাপিয়ে পড়ে ঠেকিয়ে দেয় আর্জেন্টাইন গোলকিপারের বিশ্বস্ত গ্লাভস। এতে করে শেষ পর্যন্ত টাইব্রেকারে ৪-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। 

এর আগে নির্ধারিত সময়ের খেলায় এগিয়ে ছিল আলবিসিলেস্তেরা। তবে দ্বিতীয় আর্ধের যোগ করা সময়ে গোল করে ইকুয়েডরকে সমতায় ফেরান কেভিন রদ্রিগেজ। এতে করে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে মার্টিনেজের নৈপুণ্যে জয় পায় আর্জেন্টিনা। তবে এর আগে প্রথমার্ধে ম্যাচের ডেডলক ভাঙ্গেন লিসান্দ্রো মার্তিনেজ। এই আর্জেন্টাইন ফুটবলারের গোলে এগিয়ে যায় লিওনেল মেসিরা।

এদিন ম্যাচের শুরু থেকে বল দখলে এগিয়ে থাকলেও আক্রমণে খুব একটা সুবিধা করতে পারছিল না আর্জেন্টিনা। প্রথম আর্ধে বেশ কিছুটা সময় মুহুর্মুহু আক্রমণে প্রতিপক্ষদের চাপে রাখার চেষ্টা করেছিল ইকুয়েডর। একাধিক গোলের সুযোগ তৈরি করেও সফলতা পাচ্ছিল না তারা। ম্যাচে দুই দল সমানভাবে এগিয়ে থাকলেও আচমকা আক্রমণ ওঠে আর্জেন্টাইন শিবিরে ভয় ধরাচ্ছিল ইকুয়েডর।

কোয়ার্টার ফাইনাল এই ম্যাচে মেসি খেলবেন কিনা তা নিয়ে ছিল শঙ্কা। তবে শুরু থেকে পুরো ম্যাচ তাকে খেলানোর সিদ্ধান্ত নেন কোচ স্কালোনি। এদিন মাঠে নিজের খুব একটা ছাপ ফেলতে না পারলেও প্রথম গোলের সূত্রপাত হয়েছিল তার পা থেকেই। ম্যাচের ৩৫তম কর্নার থেকে মেসির উড়িয়ে দেওয়া বল ডি-বক্সের ভেতরেই মাথা ছুঁইয়ে দিক বদলে দেন ম্যাক অ্যালিস্টার। বল পেয়ে দারুন ফিনিশিংয়ে গোল করেন লিসান্দ্রো। 

প্রথমার্ধের বাকি সময়ে আর কোনো গোল না হলে ১-০ ব্যবধানের লিড নিয়েই বিরতিতে যায় আর্জেন্টিনা। বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে থাকে ইকুয়েডর। ভালো কিছু সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেনি তারা। ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট পর্যন্ত কোন গোল পায়নি ইকুয়েডর। তবে দ্বিতীয় আর্ধের যোগ করা সময়ে দারুন এক হেড থেকে গোলে ম্যাচ টাইব্রেকারে নিয়ে যান কেভিন রদ্রিগেজ। 

তবে টাইব্রেকারে ইকুয়েডরকে হারিয়ে চলতি কোপা আমেরিকার প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা। আগামী ১০ জুলাই ভোর ৬ টায় সেমিফাইনালের লড়াইয়ে মাঠে নামবে লিওনেল মেসির দল। যেখানে তাদের প্রতিপক্ষ হিসেবে থাকবে ভিনেজুয়েলা ও কানাডার মধ্যকার কোয়ার্টার ফাইনাল জয়ী দল।

আরও পড়ুন: বসুন্ধরা অধ্যায় শেষ করলেন অস্কার ব্রুজন

ক্রিফোস্পোর্টস/৫জুলাই২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল