Connect with us
ক্রিকেট

এশিয়া কাপের জন্য দল ঘোষণা করল ভারত

ভারত নারী দল। ছবি- ক্রিকইনফো

চলতি মাসের শ্রীলঙ্কার মাটিতে শুরু হতে যাচ্ছে নারী এশিয়া কাপ। আট দলের এই টুর্নামেন্টের জন্য দল ঘোষণা করেছে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এশিয়া কাপ সামনে রেখে ভারতের ঘোষিত ১৫ সদস্যের দলকে নেতৃত্ব দেবেন হারমানপ্রীত কৌর। তার সঙ্গে সহ-অধিনায়ক হিসেবে থাকবেন স্মৃতি মান্ধানা।

আগামী ১৯ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে নারীদের ক্রিকেটে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই। ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে এই টুর্নামেন্টের পর্দা নামবে ২৮ জুলাই। আসরে চারটি করে দল ভিন্ন দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে একে অপরের সঙ্গে। যেখানে বাংলাদেশে আছে ‘বি’ গ্রুপে। তাদের প্রতিপক্ষ হিসেবে থাকছে মালয়েশিয়া, থাইল্যান্ড ও স্বাগতিক শ্রীলঙ্কা।

এদিকে একই গ্রুপে পড়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত ও পাকিস্তান। এশিয়া কাপের উদ্বোধনী দিনেই মুখোমুখি হবে দুদল। এছাড়াও এই গ্রুপে থাকছে নেপাল ও সংযুক্ত আরব আমিরাত। প্রতিটি গ্রুপের সেরা দুটি দল খেলবে টুর্নামেন্টের সেমিফাইনাল। যেখান থেকে জয়ী দুদল শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে ফাইনালে।

বর্তমান চ্যাম্পিয়ন ভারত শিরোপা ধরে রাখার লক্ষ্যেই অংশ নেবে এশিয়া কাপে। এখন পর্যন্ত সর্বোচ্চ সাত বার এশিয়া কাপ জয়ের স্বাদ পেয়েছে ভারতের নারী দল। মহাদেশীয় এই টুর্নামেন্টের জন্য ইতোমধ্যে নিজেদের দল ঘোষণা করেছে বাংলাদেশও। এশিয়ান এই টুর্নামেন্টের সবগুলো ম্যাচ হবে শ্রীলঙ্কার ডাম্বুলা স্টেডিয়ামে।

এক নজরে ভারতের এশিয়া কাপের দল:

হারমানপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মান্ধানা (সহ-অধিনায়ক), শেফালি ভার্মা, জেমাইমা রদ্রিগেজ, দীপ্তি শর্মা, রিচা ঘোষ, উমা ছেত্রী, পূজা বস্ত্রকার, অরুন্ধতী রেড্ডি, রেণুকা সিংহ ঠাকুর, দয়ালন হেমলতা, আশা শোভনা, সাজনা সজীবন, শ্রেয়াঙ্কা পাতিল এবং রাধা যাদব।

রিজার্ভ ক্রিকেটার : শ্বেতা সেহরাবত, সাইকা ইশাক, তনুকা কানওয়ার এবং মেঘনা সিংহ। 

বাংলাদেশের এশিয়া কাপের দল:

নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), নাহিদা আক্তার, দিলারা আক্তার, মুর্শিদা খাতুন, রুমানা আমেদ, রিতু মণি, মারুফা আক্তার, জাহানারা আলম, রাবেয়া, সুলতানা খাতুন, রুবাইয়া হায়দার ঝিলিক, স্বর্ণা আক্তার, ইশমা তানজুম, সাবিকুন্নাহার জেসমিন ও শরিফা খাতুন।

আরও পড়ুন: একসঙ্গে ধোনির জন্মদিন উদযাপন করলেন সালমান খান

ক্রিফোস্পোর্টস/৭জুলাই২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট