Connect with us
ক্রিকেট

পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের খেলা নিয়ে দোটানা, সমাধান কি?

Babar Azam and Rohit Sharma
বাবর আজম ও রোহিত শর্মা। ছবি - সংগৃহীত

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) কাছে ইতোমধ্যে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি আসরের সূচি জমা দিয়েছে আয়োজক পাকিস্তান। এরপরও টুর্নামেন্ট নিয়ে দুশ্চিন্তা কাটছে না পাকিস্তানের। কেননা চির প্রতিদ্বন্দ্বী ভারতের দেশটিতে গিয়ে খেলতে ঘোর আপত্তি রয়েছে। আর টিম ইন্ডিয়াকে পাকিস্তানে পাঠানোর সিদ্ধান্তটা পুরোপুরি ভারত সরকারের হাতে। তাই শেষ পর্যন্ত টুর্নামেন্টটি হাইব্রিড মডেলেই মাঠে গড়াতে পারে।

দুই দেশের রাজনৈতিক দ্বন্দ্ব তাদের স্বাধীনতার পর থেকেই চলমান আছে। যার প্রভাব গত এক যুগ ধরে দুই দেশের ক্রিকেটেও পড়েছে। এর আগে অবশ্য ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে দল না পাঠানোর হুমকি দিয়েছিল পাকিস্তান। তাদের শর্ত ছিল ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানে দল পাঠাতে হবে ভারতকে। পরে অবশ্য নানা নাটকীয়তার পর ঠিকই বাবর-রিজওয়ানদের বিশ্বকাপ খেলতে পাঠিয়েছিল পিসিবি। এবার এই একই অবস্থা তৈরি করেছে ভারত।

অন্য দিকে, আয়োজক পাকিস্তান ইতোমধ্যে আইসিসির কাছে ২০২৫ সালের টুর্নামেন্টটির সূচি পাঠিয়ে দিয়েছে। টিম ইন্ডিয়া কোন ভেন্যুতে খেলবে সেটাও উল্লেখ করেছে তারা। কিন্তু ভারত এত সহজে এর সুরাহা করবে বলে মনে হচ্ছে না। সবশেষ পাকিস্তানে অনুষ্ঠিত এশিয়া কাপেও দেশটিতে যেতে আপত্তি জানিয়েছিল ভারত। পরে ভারতের কথা মত হাইব্রিড মডেলে টুর্নামেন্ট আয়োজন করতে বাধ্য হয়েছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এবার সেই একই পরিস্থিতিতে পড়তে যাচ্ছে আইসিসি।

আরো পড়ুন : কোয়ার্টার ফাইনালে হেরে যা বললেন ব্রাজিল কোচ

আগামী বছরের ফেব্রুয়ারিতে টুর্নামেন্ট শুরু হলেও তাই স্বস্তিতে নেই পাকিস্তানও। ভারতের অনেক রাজনৈতিক নেতারাই চান না, টিম ইন্ডিয়া পাকিস্তানে গিয়ে ক্রিকেট খেলুক। কিন্তু ভারত দলের নিরাপত্তার জন্য তাদের গ্রুপ পর্বের সবকটি ম্যাচ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে রেখেছে পাকিস্তান। কিন্তু ভারতীয় গণমাধ্যমের খবর, এসব কিছুতেই ভারত সরকারকে টলাতে পারবে না পিসিবি। কারণ টিম ইন্ডিয়াকে সে দেশে পাঠানোর সিদ্ধান্ত পুরোপুরি নরেন্দ্র মোদি সরকারের হাতে।

এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিসিসিআই কর্তা জানান, চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে এখনো তারা আলোচনা করেনি তবে পাকিস্তানে দল পাঠানোর সম্ভাবনা অনেক কম। এই সিদ্ধান্ত এখন ভারত সরকারের হাতে।

তবে সবশেষ এশিয়া কাপের মত হাইব্রিড মডেলের প্রস্তাবনা দিতে পারে বিসিসিআই। আইসিসির পরবর্তী বোর্ড মিটিংয়ে এই প্রসঙ্গে আলোচনার কথা রয়েছে।

ক্রিফোস্পোর্টস/৭জুলাই৪/এমএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট