Connect with us
ফুটবল

ফাইনালে মেসিদের বাড়তি চিন্তার কারণ হবে ব্রাজিলের রেফারি?

Brazil's referee will cause extra concern for Argentina in the final?
ফাইনালে আর্জেন্টিনার ম্যাচে থাকছেন ব্রাজিলের রেফারি রাফায়েল ক্লাউস। ছবি- সংগৃহীত

কোপা আমেরিকায় উরুগুয়ের বিপক্ষে ব্রাজিলের কোয়ার্টার ফাইনালের ম্যাচে ৩ আর্জেন্টাইন রেফারি দায়িত্ব পালন করেছিলেন। যেখানে মূল রেফারি হিসেবে ছিলেন আর্জেন্টিনার দারিও হেরেরা এবং তার সহকারী রেফারি ছিলেন ক্রিস্টিয়ান নাভারো ও হুয়ান বেলাত্তি। এবার কোপার ফাইনালে আর্জেন্টিনা-কলম্বিয়ার ম্যাচ পরিচালনায় থাকছেন ব্রাজিলের ৫ রেফারি।

কোপার কোয়ার্টারে উরুগুয়ের কাছে পেনাল্টিতে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। তবে ম্যাচের আগে ৩ আর্জেন্টাইন রেফারিদের দায়িত্ব পালন নিয়ে আলোচনা-সমালোচনা সৃষ্টি হলেও, ম্যাচ শেষে রেফারিদের নিয়ে কোনো অভিযোগ তোলেনি ব্রাজিল। তবে এবার আর্জেন্টিনার ম্যাচে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী দেশে আম্পায়ারদের থাকাটা কি মেসিদের জন্য বাড়তি চিন্তার কারণ হতে পারে?

ফাইনালে মূল রেফারি হিসেবে থাকবেন ব্রাজিলের রাফায়েল ক্লাউস। তার সহকারী হিসেবে মাঠে দায়িত্বে থাকবেন ব্রাজিলের ব্রুনো পিরেস ও রদ্রিগো কোরেয়া। চতুর্থ ও পঞ্চম রেফারি হিসেবে দায়িত্বে থাকবেন প্যারাগুয়ের হুয়ান বেনিতেজ ও এদুয়ার্দো কারদোজা। এছাড়া ভিএআর ও সহকারী ভিএআর রেফারির দায়িত্ব পালন করবেন আরো দুই ব্রাজিলিয়ান রডোলফো টস্কি এবং দানিলো মানিস।

আরও পড়ুন:

» আগের মতো চাপ নেই, শুধু খেলা উপভোগ করতে চান মেসি

» ১৫ তারিখের ফাইনালই কি জাতীয় দলে মেসির শেষ ম্যাচ?

»  বিশ্বকাপ ব্যর্থতার পর এবার নেতৃত্ব ছাড়লেন হাসারাঙ্গা

ক্লাউসের অধীনে ২০২২ সালে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে খেলেছিল আর্জেন্টিনা। সে ম্যাচে ক্লাউসের সিদ্ধান্তেই ম্যাচের ৯২ মিনিটে পেনাল্টি পায় ইকুয়েডর। যে সিদ্ধান্তে নাখোশ ছিল ডি পল-ওতামেন্ডিরা। সে ম্যাচে ৩টি হলুদ দেখেছিল আর্জেন্টিনার ফুটবলাররা।

এরপর অবশ্য আরও একবার ক্লাউসের অধীনের খেলেছিল আর্জেন্টিনা। গত বছর প্যারাগুয়ের বিপক্ষে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ১-০ গোলে জয় পেয়েছিল আলবিসেলেস্তেরা। এ ম্যাচে কেবল ১টি হলুদ কার্ড দেখেছিল বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

আগামী সোমবার (১৫ জুলাই) ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল ও কলম্বিয়া। মায়ামির হার্ড রক স্টেডিয়ামে হাইভোল্টেজ একটি ফাইনাল দেখার অপেক্ষায় রয়েছে ফুটবলপ্রেমীরা।

ক্রিফোস্পোর্টস/১২জুলাই২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল