Connect with us
ফুটবল

ম্যাচ শেষে ইয়ামালের জার্সি চেয়েছিলেন এমবাপ্পে

এমবাপ্পে এবং লামিনে ইয়ামাল। ছবি- সংগৃহীত

ইউরোপা চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে আগামীকাল রাতে মাঠে নামবে স্পেন। এর আগে সেমিতে ফ্রান্সকে কাঁদিয়ে ফাইনালে উঠেছে লা রোহারা। যেখানে স্পেনের জয়ের নায়ক বনে রয়েছিলেন দলটির তরুণ তারকা লামিনে ইয়ামাল। তার কাছে হেরেই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে আরেক তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে।

এদিকে শুরু থেকেই দুর্দান্ত পারফরম্যান্স করে সকলের নজর কেড়েছেন স্পেনের তরুণ বালক লামিনে ইয়ামাল। এখন পর্যন্ত ইউরোর এক আসরে যৌথভাবে সর্বোচ্চ তিন গোলে অ্যাসিস্ট করেছেন ১৬ বছর বয়সী এই ফুটবলার। এছাড়া সেমিফাইনালে ইয়ামালের গোল থেকেই ফ্রান্সের বিপক্ষে সমতা ফিরিয়েছিল স্পেন। এরই মাঝে টুর্নামেন্টে প্রধান কোচের মূল অস্ত্র হয়ে উঠেছেন তিনি।

ফাইনালের আগে ইয়ামাল জানিয়েছেন, সেমিতে ফ্রান্সের বিপক্ষে ম্যাচ শেষে তার কাছে জার্সি চেয়েছিলেন প্রতিপক্ষ দলের সেরা তারকা কিলিয়ান এমবাপ্পে। বিষয়টি নিশ্চিত করেছে খেলাধুলা জগতের প্রখ্যাত সাংবাদিক ফাব্রিজিও রোমানো। তিনি নিজের অফিসিয়াল ফেসবুক পেইজে, জনপ্রিয় সংবাদ মাধ্যম ‘মার্কা’র বরাত দিয়ে ইয়ামালের কথাটি তুলে ধরেন।

বর্তমান ফুটবল বিশ্বে অন্যতম সেরা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। এরই মাঝে দলকে জিতিয়েছেন বিশ্বকাপসহ প্রায় সকল শিরোপা। ইয়ামলের বক্তব্য অনুযায়ী এবার এই ফরাসি তারকা জার্সি চেয়েছেন ফুটবল আঙ্গণের নবাগত তারকার। ম্যাচ হেরে এমবাপ্পের বিদায় মুহূর্তেও তার এই বিষয়টি বাড়িয়ে তুলছে ফুটবলের সৌন্দর্য। 

লামিনে ইয়ামাল এরই মধ্যে হয়ে উঠেছেন দলের অন্যতম সদস্য। ফাইনাল ম্যাচেও তার দিকে থাকবে সকলের নজর। টুর্নামেন্টে এক ম্যাচ এখনো বাকি থাকতেই দারুন একটি রেকর্ড করেছেন তিনি। ১৯৯৬ সালের পর ইউরো কিংবা বিশ্বকাপের এক আসরে তিন বা তার বেশি গোলে সহায়তা করা প্রথম টিনএজার হয়েছেন ইয়ামাল।

ইয়ামালের আগে ইউরোর এক আসরে সর্বোচ্চ তিন অ্যাসিস্ট করার কীর্তি করেছিলেন আরও তিন ফুটবলার।
যারা ছিলেন সেস্ক ফাব্রেগাস (২০০৮), ডেভিড সিলভা (২০১২) এবং দানি ওলমো (২০২১)। এবার ২০২৪ সালে টুর্নামেন্ট শেষ হওয়ার আগেই এই কীর্তি গড়েছেন লামিনে ইয়ামাল। গোলের সহায়তার পাশাপাশি সেমিফাইনালে এক অসাধারণ গোল রয়েছে তার।

আরও পড়ুন: পাকিস্তানের নতুন নির্বাচক কমিটি, থাকছেন ক্রিকেটার-কোচরাও

ক্রিফোস্পোর্টস/১৩জুলাই২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল