Connect with us
ক্রিকেট

আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে দুঃসংবাদ পেলেন আইরিশ ক্রিকেটার

হ্যারি টেক্টর। ছবি- ক্রিকইনফো

এবার আইসিসির নিয়ম ভঙ্গ করে শাস্তি পেলেন আইরিশ ক্রিকেটার হ্যারি টেক্টর। বেলফাস্টে জিম্বাবুয়ের বিপক্ষে খেলা একমাত্র টেস্টে ঘটে যাওয়া এক ঘটনার প্রেক্ষিতে আইসিসি কর্তৃক দুঃসংবাদ পেয়েছেন তিনি। যেই ম্যাচে অবশ্য জিম্বাবুয়েকে ৪ উইকেটে হারিয়েছিল আয়ারল্যান্ড।

এই ম্যাচের চতুর্থ ইনিংসে আয়ারল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৫৮ রান। যেখানে শুরুতেই মাত্র ২১ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল আইরিশরা। টপ অর্ডারের চার ব্যাটারের মধ্যে পিটার মুর, এনড্রিউ বলবার্নি ও হ্যারি টেক্টর সাজঘরে ফিরেছিলেন শূন্য রানে ডাক মেরে। তবে নিজের আউটে আম্পায়ারের দেয়া সিদ্ধান্ত নিয়ে সন্তুষ্ট ছিলেন না টেক্টর।

ইনিংসের ষষ্ঠ ওভারের প্রথম বলে এনগ্রাভার করা একটি ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন টেক্টর। ফুল লেন্থের বলে আউটসাইড এজের সিদ্ধান্ত আম্পায়ার দিলেও তার দাবি বল ব্যাটে নয়, লেগেছে মাটিতে। তাই আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে মাঠ ছাড়তে বেশি সময় নেন টেক্টর। এসময় ব্যাট এবং গ্লাভস ছুঁড়ে মারতেও দেখা যায় তাকে।

এমন কর্মকান্ডে আইসিসির কোড অব কন্ডাক্টের ২.৮ ধারা ভঙ্গ করেছেন টেক্টর। ধারায় যেখানে বলা আছে আন্তর্জাতিক ম্যাচ চলাকালে আম্পায়ারের কোনো সিদ্ধান্তের প্রতি অসন্তোষ প্রকাশ করা নিষিদ্ধ। আর এতে করে শাস্তি হিসেবে টেক্টরকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তার নামের সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও যুক্ত হয়েছে।

সেই ম্যাচের অন ফিল্ড আম্পায়ার রিচার্ড ক্যাটেলবোরোহ, শরফুদ্দৌলা ইবনে সৈকত, টিভি আম্পায়ার মার্ক হাউথ্রোন ও চতুর্থ আম্পায়ার জোনাথন কেনেডি অভিযোগ জানান টেক্টরের বিরুদ্ধে। তবে তিনি নিজের বিরুদ্ধে ওঠা সকল অভিযোগ স্বীকার করে নিয়ে ম্যাচ রেফারির দেয়া সব শাস্তি মেনে নিয়েছেন। তাই আর কোনো প্রকার আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

প্রসঙ্গত, সেই ম্যাচে শুরুতে ৫ উইকেট হারালেও এরপর লরকান টাকার ও এন্ডি ম্যাকব্রাইনের অর্ধশতকে ভর করে জয়ের বন্দরে পৌঁছায় আয়ারল্যান্ড। যেখানে ৬৪ বলে ৫৬ রান করেন টাকার ও ৮২ বলে ৫৫ রান আসে ম্যাকব্রাইনের ব্যাট থেকে। শেষ থেকে ২৪ রান যোগ করেন মার্ক এডাইর।

আরও পড়ুন: প্যারিস অলিম্পিক: আজ পুলে নামবেন বাংলাদেশের সাঁতারু রাফি

ক্রিফোস্পোর্টস/৩০জুলাই২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট