Connect with us
ক্রিকেট

আবারও টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এলেন রুট

জো রুট। ছবি- ক্রিকইনফো

প্রায় ১৩ মাস পর টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিজের পুরনো শীর্ষস্থান ফিরে পেলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জো রুট। নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে পেছনে ফেলে টেস্ট ব্যাটারদের তালিকায় সবার ওপরে উঠে এসেছেন তিনি। সম্প্রতি আইসিসির হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে প্রকাশ পেয়েছে এমনটি।

সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ভালো পারফরম্যান্সের কারণেই আইসিসির তরফ থেকে এমন পুরস্কার পেয়েছেন জো রুট। ৮৭২ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান পুনঃদখল করেন তিনি। অপরদিকে শীর্ষস্থান হারিয়ে ৮৫৯ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে নেমে গেছেন উইলিয়ামসন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা তিন ম্যাচের টেস্ট সিরিজে জো রুট রান করেছেন ২৯১। বার্মিংহামে সিরিজের শেষ টেস্টে তার ব্যাট থেকে আসে ৮৭ রান।এদিন টেস্ট ক্রিকেটে সপ্তম ও ইংল্যান্ডের ইতিহাসে দ্বিতীয় ব্যাটার হিসেবে ১২ হাজার রান পূরণের মাইলফলক স্পর্শ করেন রুট।

এছাড়া র‍্যাঙ্কিংয়ে এক ধাপ করে উন্নতি হয়ে ৭৬৮ রেটিং নিয়ে যৌথভাবে তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছেন পাক ক্রিকেটার বাবর আজম এবং নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল। এক ধাপ করে উন্নতি হয়েছে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও ভারতের রোহিত শার্মারও। পঞ্চম স্থানে থাকা স্মিথের রেটিং পয়েন্ট ৭৫৭ ও ষষ্ঠ স্থানে থাকা রোহিতের রেটিং পয়েন্ট ৭৫১।

এদিকে জো রুট শীর্ষস্থান ফিরে পেলেও র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে তার আরেক সতীর্থের। সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ সিরিজে চার ইনিংসে ১৯৪ রান করেন হ্যারি ব্রুক। তবে এরপরেও শীর্ষ তৃতীয় অবস্থান থেকে চার ধাপ পিছিয়ে ৭৪৯ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম অবস্থানে গিয়ে ঠেকেছেন এই ইংলিশ ব্যাটার।

টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের হয়ে সেরা অবস্থানে রয়েছেন মুশফিকুর রহিম। ৬৩৪ রেটিং পয়েন্ট নিয়ে তিনি আছেন ২৫তম স্থানে। আর টেস্ট বোলারদের তালিকায় বাংলাদেশের সেরা স্পিনার তাইজুল ইসলাম। ৬৫৪ রেটিং পয়েন্ট নিয়ে ১৬তম স্থানে আছেন তিনি। এই তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

আরও পড়ুন: ৬ পয়েন্ট জরিমানার পরও কোয়ার্টার ফাইনালে কানাডা

ক্রিফোস্পোর্টস/১আগস্ট২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট