Connect with us
অলিম্পিক গেমস

ব্যতিক্রমী লুকে পদক জয়, কে এই ৫১ বছর বয়সী তুর্কি শুটার?

দিকেচ ইউসুফ। ছবি- সংগৃহীত

প্যারিস অলিম্পিকের এবারের আসরে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন ৫১ বছর বয়সী এক তুর্কি শুটার ইউসুফ দিকেচ। মূলত নিজের নৈমিত্তিক মনোভাব ও ব্যতিক্রমী আউটলুকের কারণে বেশ আলোচিত হয়েছেন তিনি। কেননা শুটিং ইভেন্টে অ্যাথলেটরা সাধারণত যেমন সাজসজ্জা ও প্রস্তুতি নিয়ে থাকেন তার থেকে একেবারেই ভিন্ন লুক এবং অঙ্গভঙ্গি প্রকাশ করেন এই শুটার।

গেল মঙ্গলবার (৩০ জুলাই) প্যারিস অলিম্পিকে শুটিংয়ের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সেভাল লাদিয়া তারহানের সঙ্গে মিশ্র ইভেন্টে রুপা জিতেছেন ইউসুফ দিকেচ। ইভেন্টের ফাইনালে সার্বিয়ার পুরুষ শুটার দামির মিকেচের কাছে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হেরে গেলেও রুপা জিতেন দিকেচ। যা অলিম্পিকের শুটিং ইভেন্টে তুরস্কের প্রথম পদক।

পদক জিতলেও দিকেচ মূলত আলোচনায় এসেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে তার শুটিং ইভেন্টের ছবি ভাইরাল হলে। যেখানে দেখা যায় স্বাভাবিক শুটিং ইভেন্টে অ্যাথলেটরা যেমন বিশেষ ধরনের লেন্স বা কানে শব্দনিরোধক হেডফোন পড়ে থাকেন, তেমন কোন সাজসরঞ্জাম দেখা যায়নি তার। বেশ নৈমিত্তিক ভাবভঙ্গী নিয়েই শুটিং ইভেন্টে দেখা যায় তাকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া সেই ছবিতে দেখা যায় বিশেষ ধরনের লেন্সের পরিবর্তে দিকেচের চোখে ছিল সাধারণ একটি চশমা। যা তিনি নিয়মিত পড়ে থাকেন। আর তার শব্দনিরোধক হেডফোনের জায়গায় কানে ছিল ছোট এক জোড়া ‘ইয়ার বাড’। নিজের বাঁহাত পকেটের ভেতরে দিয়ে বেশ স্বাভাবিক ভাবে দাঁড়িয়ে আছেন তিনি। আর ডানহাতে পিস্তল নিশানা করে রেখেছেন টার্গেটের দিকে।

এই বিষয়টি নিয়ে যেমন প্রশংসা কুড়িয়েছেন দিকেচ, বিপরীত দিকে তুরস্ক অলিম্পিক বোর্ডের সমালোচনাও করেছেন অনেকে। তারা কি অ্যাথলেটের পরিবর্তে কোন ‘হিটম্যান’ পাঠিয়েছে কিনা এমনও প্রশ্ন উঠছে। তবে এর আগেও চার দফা অলিম্পিকে অংশ নিয়েছেন দিকেচ। ২০২৪ সালে এয়ার পিস্তলসহ সাতবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন এই তুর্কি শুটার।

আরও পড়ুন: বিশ্বকাপে দায়িত্ব পালনের স্বপ্ন দেখছেন জেসি

ক্রিফোস্পোর্টস/২আগস্ট২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in অলিম্পিক গেমস