Connect with us
অলিম্পিক গেমস

প্যারিসে দ্রুততম মানবী জুলিয়ান আলফ্রেড

অলিম্পিকে জুলিয়ান আলফ্রেড। ছবি- সংগৃহীত

প্যারিসের ট্র‍্যাকে মেয়েদের ১০০ মিটারের স্প্রিন্টে দৌড়ানো থেকে নিজের নাম প্রত্যাহার করেছিলেন জ্যামাইকার হয়ে দুই অলিম্পিক সোনাজয়ী শেলি–অ্যান ফ্রেজার–প্রাইস। আর এতেই সমস্ত আকর্ষণ এসে পড়েছিল বিশ্বচ্যাম্পিয়ন শা’কারি রিচার্ডসনের ওপর। তবে সব হিসেব নিকেশ পাল্টে নতুন ইতিহাস লিখেছেন সেন্ট লুসিয়ার স্প্রিন্টার জুলিয়েন আলফ্রেড।

প্যারিস অলিম্পিকের দ্রুততম মানবী হয়ে গেছেন জুলিয়েন আলফ্রেড। স্তাদ দু ফ্রান্সের ট্র্যাকে সেন্ট লুসিয়ার এই স্প্রিন্টার ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতে ইতিহাস গড়েছেন। সেন্ট লুসিয়ার হয়ে প্রথমবারের মতো তিনি দেশকে এনে দিয়েছেন তাদের ইতিহাসের প্রথম অলিম্পিক পদক।

এদিন মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে ১০.৭২ সেকেন্ড সময় নিয়ে সোনা জেতেন জুলিয়েন। দ্বিতীয় অবস্থানে থাকা বিশ্বচ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের শা’কারি রিচার্ডসন ১০.৮৭ সেকেন্ড সময় নিয়ে জিতেছেন রুপা। তারই স্বদেশি মেলিসা জেফারসন জিতেছেন ব্রোঞ্জ। তিনি সময় নিয়েছেন ১০.৯২ সেকেন্ড।

এর আগে চলতি বছরই ২০২৪ সালে ওয়ার্ল্ড অ্যাথলেটিক ইনডোর চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন জুলিয়ান আলফ্রেড। সেখানে ৬০ মিটার স্প্রিন্টে সোনা জিতেন এই ২৩ বছর বয়সী অ্যাথলেট। তার আগে ২০২২ সালের কমনওয়েলথ গেমসে ১০০ মিটারে রুপা জিতেছিলেন তিনি। উত্তর আমেরিকার ইনডোরে ৬০ মিটার স্প্রিন্টে দৌড়েও যৌথভাবে রেকর্ডের মালিক হয়েছেন জুলিয়ান।

এদিকে গতকাল প্যারিস অলিম্পিকে পুরুষদের অ্যাথলেটিক্সে ১০ হাজার মিটার ইভেন্টে বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতেছেন উগান্ডার জোশুয়া চেপতেগেই। স্তাদে দে ফ্রান্সে প্রায় ৭০ হাজার দর্শকের সামনে এমন কীর্তি গড়তে ২৬ মিনিট ৪৩.১৪ সেকেন্ড সময় নিয়েছেন এই দৌড়বিদ। অলিম্পিকের যেকোন আসরে এই ইভেন্টের রেকর্ড এটি।

আরও পড়ুন: প্যারিস অলিম্পিকে রেকর্ড গড়ে স্বর্ণ জিতলেন উগান্ডার দৌড়বিদ

ক্রিফোস্পোর্টস/৪আগস্ট২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in অলিম্পিক গেমস