Connect with us
ক্রিকেট

আবু সাঈদ এবং মুগ্ধকে স্মরণ করে তানজিম সাকিবের বার্তা

Message of Tanzim Shakib Remembering Abu Saeed and Mugdho
আবু সাঈদ এবং মুগ্ধকে নিয়ে বার্তা দিয়েছেন তানজিম সাকিব। ছবি- সংগৃহীত

দেশজুড়ে চলছে উৎসব। রাস্তায় রাস্তায় নেমেছে ছাত্র-জনতার ঢল। সবাই বিজয়ের উল্লাসে মেতে উঠেছে। কারণ তাদের এক দফা দাবি অর্থাৎ প্রধানমন্ত্রীর পদত্যাগের আন্দোলন সফল হয়েছে। তবে এই সফলতার পেছনে অনেক রক্ত ঝরেছে, অনেক প্রাণও হারাতে হয়েছে। যারা এই আন্দোলনকে সফল করতে প্রাণ হারিয়েছেন তাদের মধ্যে ছিলেন দুই শিক্ষার্থী আবু সাঈদ ও মীর মাহফুজুর রহমান মুগ্ধ। তাদের স্মরণ করে ফেসবুকে একটি বার্তা দিয়েছেন জাতীয় দলের ক্রিকেটার তানজিম হাসান সাকিব।

সাকিব তার অফিশিয়াল ফেসবুক পেজে আবু সাঈদ ও মুগ্ধকে অমর ঘোষণা করে লিখেছেন, ‘আবু সাঈদ-মুগ্ধরা মরে না। তারা বেঁচে থাকে আমাদের অন্তরে, প্রজন্ম থেকে প্রজন্মে…।’

আবু সাঈদ রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। কোটা সংস্কার আন্দোলনে পুলিশের গুলিতে নিহত হন আবু সাঈদ। নিরস্ত্র সাঈদ পুলিশের সামনে বুক পেতে দাঁড়ালে, তাকে গুলি করে হত্যা করে পুলিশ। যেই দৃশ্যে কেঁপে ওঠে পুরো দেশ। ফুলে-ফেঁপে উঠে দেশের ছাত্র-জনতা।

আরও পড়ুন:

» এল ক্লাসিকোতে রিয়ালকে হারালো বার্সেলোনা

» ফ্রান্সকে বিদায় করে সেমিফাইনালে ব্রাজিল 

আরেক শিক্ষার্থী মীর মাহফুজুর রহমান মুগ্ধ খুলনা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) এমবিএ করছিলেন। আন্দোলনে যোগ দিয়ে শিক্ষার্থীদের পানি বিতরণ করে সাহায্য করেছেন তিনি। তবে উত্তরা আজমপুরে আন্দোলনে পানি বিতরণের সময় পুলিশের গুলিতে তিনি নিহত হন।

একটি ভিডিওতে দেখা যায়, ‘কারো পানি লাগবে, পানি, পানি?’- এই বলে তিনি তৃষ্ণার্তদের খুঁজছেন এবং পানি বিতরণ করছেন। এমনকি টিয়ারগ্যাসে চোখ জ্বালাপোড়া করার পরও তিনি পানি বিতরণ বন্ধ রাখেননি।

তাদের এমন ত্যাগের পর দমে যায়নি শিক্ষার্থীরা। তারা আরো শক্তিশালী হয়ে উঠেছে এবং বিজয় ছিনিয়ে এনেছে। এই বিজয় ছাত্র-জনতার বিজয়, এই বিজয় আবু সাঈদ-মুগ্ধদের মতো আরো যারা প্রাণ হারিয়েছেন তাদের বিজয়। তারা দেশের মানুষের হৃদয়ে থাকবেন প্রজন্ম থেকে প্রজন্মে। আর এভাবেই তারা অমর হয়ে থাকবেন, যেমনটা বলেছেন তানজিম সাকিব।

ক্রিফোস্পোর্টস/৫আগস্ট২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট