Connect with us
ক্রিকেট

বিশ্বকাপের জন্য বাংলাদেশের বিকল্প ভেন্যু নিয়ে ভাবছে আইসিসি

বাংলাদেশে বিশ্বকাপ। ছবি- সংগৃহীত

বাংলাদেশ এখন যাচ্ছে আমূল পরিবর্তনের মধ্য দিয়ে। গেল কিছু দিনে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন গণমানুষের গনতন্ত্র রক্ষার আন্দোলনে রূপ নিলে পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে চলছে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের কাজ। আর এসব কারণেই বাংলাদেশের মাটিতে আসন্ন মেজর টুর্নামেন্ট আয়োজন নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

চলতি বছরের ৩ অক্টোবর বাংলাদেশে শুরু হওয়ার কথা রয়েছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। ১০ দল নিয়ে আয়োজন হতে যাওয়া এই টুর্নামেন্ট এবার পড়েছে কিছুটা চাপের মুখে। কেননা সরকার পতনের পর বাংলাদেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়ে আসেনি। বিশ্বকাপ আয়োজনের অনুকূল পরিবেশ দেশে না ফিরলে বিকল্প ভেন্যুর কথা চিন্তা করে রেখেছে আইসিসি।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির এই বিকল্প ব্যবস্থার কথা জানিয়েছে ক্রিকেট ভিত্তিক সংবাদমাধ্যম ক্রিকইনফো। তাদের এক প্রতিবেদনে বাংলাদেশের বিকল্প ভেন্যু হিসেবে তালিকায় রাখা হয়েছে আরব আমিরাত, ভারত ও শ্রীলঙ্কার নাম। এছাড়াও জানানো হয়েছে বর্তমানে আইসিসি পর্যবেক্ষণে রেখেছে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি।

আইসিসির এক কর্মকর্তা গতকাল সব ধরণের সম্ভাবনার দ্বার খোলা রাখা হয়েছে বলে জানান, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), তাদের নিরাপত্তা সংস্থা এবং আমাদের স্বাধীন নিরাপত্তা পরামর্শকদের সঙ্গে নিয়ে আইসিসি ভালোভাবে দেশটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সব অংশগ্রহণকারীদের নিরাপত্তা এবং ভালো থাকার বিষয়টি আমাদের নিশ্চিত করতে হবে।’

এদিকে নারী টি–টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে যাওয়া তিন দেশের সরকার এরই মধ্যে তাদের নাগরিকদের বাংলাদেশ সফরে সতর্ক থাকতে বলেছে। এদিকে বিকল্প ভেন্যু অল্প সময়ের মধ্যে একাধিক দেশ নিয়ে টুর্নামেন্ট আয়োজনে সক্ষম হলেও থাকছে কিছু সমস্যা। অক্টোবরে শ্রীলঙ্কায় প্রচুর বৃষ্টি সম্ভাবনা থাকে এবং ভারতের ভিসা পেতে জটিলতায় পড়তে হতে পারে পাক ক্রিকেটারদের।

আরও পড়ুন: নতুন যুগের বাংলাদেশে প্রত্যাশা রাজনীতিমুক্ত ক্রীড়াঙ্গন

ক্রিফোস্পোর্টস/৬আগস্ট২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট