Connect with us
ক্রিকেট

যেভাবে শিক্ষার্থীদের পাশে দাঁড়াল বাংলাদেশ ক্রিকেট বোর্ড

BCB and Student
ছাত্র-ছাত্রীদের জন্য খাবার নিয়ে গেছে বিসিবি। ছবি- সংগৃহীত

বিপ্লব তো এমনই হয়— ঝড়ের বেগে এসে সব তছনছ করে দিয়ে যায়। বাংলাদেশেও তেমন একটি বিপ্লবের ঝড় বয়ে গেছে। যার নেতৃত্ব দিয়েছেন ছাত্র-জনতা। নতুন বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে ছাত্র প্রতিনিধিদের নিয়ে গঠিত হয়েছে অন্তর্বর্তী সরকার। এই সরকারের প্রধান উপদেষ্টা হয়েছেন বিশ্ব নন্দিত ব্যক্তিত্ব নোবেল জয়ী অর্থনীতিবীদ ড. মুহাম্মদ ইউনূস।

তবে শিক্ষার্থীরা এখনো হাল ছেড়ে দেয়নি। রাষ্ট্র সংস্কারের বিপ্লব এবার বিস্তৃত হয়েছে। রাজপথে সাময়িক সঙ্কট মোকাবিলায় বাংলার এই তরুণরাই দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন। ৫ আগস্টের ছাত্র-জনতার অভ্যুত্থানে সরকারের পতন হলে রাজপথে নিরাপত্তা সঙ্কট দেখা দেয়। এরপরই পুলিশের অনুপস্থিতিতে সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিকের দায়িত্ব কাঁধে নেয় শিক্ষার্থীরা। এই ক’দিনে শিক্ষার্থীরা সড়কে এমনভাবে শৃঙ্খলা এনেছে— যা আগে কখনো পারেনি পুলিশ বাহিনী।

আরও পড়ুন :

» ক্রিকেটার সাকিবকে দলে চান বিজয়

» দ.আফ্রিকা-উইন্ডিজ টেস্ট: প্রথম দিনে খেলা হলো ১৫ ওভার

যাদের হাতে থাকবে দেশ, রাষ্ট্র গঠনে তাদের এমন ত্যাগ মুগ্ধ করেছে গোটা দেশের মানুষকে। তাই সদ্য বিপ্লবে জনতা যেমন করে তরুণদের পাশে থেকেছেন, রাষ্ট্র সংস্কারের পরবর্তী পদক্ষেপগুলোতেও সমর্থন দিচ্ছেন। সড়কে শৃঙ্খলা আনতে শিক্ষার্থীরা যখন রাজপথে ঘাম ঝড়াচ্ছেন, তখন কেউ তাদের জন্য খাবার নিয়ে আসছেন, কেউ বিলিয়ে দিচ্ছেন পানি। কেউ জানাচ্ছেন ধন্যবাদ- বলছেন লাল-সবুজের পতাকাটা তরুণদের হাতেই নিরাপদ।

এদিকে সরকার পতনে সাময়িক সঙ্কটে থাকা বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) সেই কোমলমতি শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে।

বুধবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম এলাকায় ট্রাফিক নিয়ন্ত্রণ করা ছাত্র-ছাত্রীদের জন্য খাবার নিয়ে গেছে বিসিবি। কয়েকজন কর্মী পিকআপ ভ্যানে করে শিক্ষার্থীদের হাতে খাবার তুলে দেন।

ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণ করল বিসিবি

সম্প্রতি কোটা সংস্কারের দাবিতে ছাত্রদের আন্দোলনে দমন-পীড়ন ও হত্যাযজ্ঞ চালায় শেখ হাসিনা সরকার। এরপরই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সরকার পতনের এক দফা ঘোষণা করে। পরবর্তীতে ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এতেই আওয়ামী লীগের দীর্ঘ ১৬ বছরের শাসনামলের অবসান হয়।

BCB and Student

ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণ করেছে বিসিবি। ছবি- সংগৃহীত

এরপরই উত্তেজিত জনতার তোপের মুখে পড়ে কর্মবিরতিতে যায় পুলিশ বাহিনী। তবে রাজপথে পুলিশের শূন্যতা বুঝতেই দেয়নি ছাত্ররা।

এদিকে ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

ক্রিফোস্পোর্টস/৮আগস্ট২৪/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট