Connect with us
ফুটবল

বাৎসরিক আয়ে এমবাপ্পের ধারে কাছেও নেই রোহিত-কোহলিরা!

Kylian Mbappe
কিলিয়ান এমবাপ্পে। ছবি - সংগৃহীত

নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ‘ঘরের ছেলে ঘরে ফিরেছে’। এ কথা বলার কারণ, প্যারিস সেইন্ট জার্মেই থেকে কিলিয়ান এমবাপ্পের রিয়াল মাদ্রিদে যোগ দানের ব্যাপারে কেচ্ছা তো আর কম হয়নি। সবশেষ দলবদলের মৌসুমেই ফ্রি ট্রান্সফারে নিজের স্বপ্নের ক্লাবে পাড়ি দিয়েছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা। আজ লস ব্লাঙ্কোসদের জার্সিতে এমবাপ্পের অভিষেকও ঘটবে।

তার আগেই প্রকাশ্যে এলো, স্প্যানিশ জায়ান্টদের থেকে এমবাপ্পে কত টাকা আয় করবেন সেই হিসাব। একটি সংস্থা তাদের বিশ্লেষণে জানিয়েছে, ভারতের দুই তারকা ক্রিকেটার রোহিত ও কোহলি আগামী মৌসুমে মোট যত টাকা আয় করবেন এমবাপ্পের একার আয় তার চেয়েও বেশি। এমবাপ্পের একার বার্ষিক আয়ই চোখ কপালে ওঠার মত।

আরো পড়ুন : সুপার কাপ ফাইনালে রাতে মুখোমুখি রিয়াল-আটালান্টা

সংস্থাটি জানায়, রিয়াল থেকে এমবাপ্পের বার্ষিক আয় ২৮৫ কোটি টাকা। মাসিক হিসেবে তার আয় দাঁড়ায় ২৩.৭ কোটি আর দৈনিক হিসেবে বিশ্বের অন্যতম সেরা এই তারকা ফুটনলারের আয় হয় ৭৯ লক্ষ টাকা। লস ব্লাঙ্কোসদের থেকে এমবাপ্পের প্রতি মিনিটে আয়ের অঙ্কও বেশ চমকপ্রদ। প্রতি মিনিটে রিয়াল মাদ্রিদ থেকে ৫৪৮৬ টাকা করে আয় করেন এই ফরাসি।

অপরদিকে ভারতের দুই তারকা ক্রিকেটার বিরাট কোহলি ও রোহিত শর্মা বোর্ড থেকে বছরে বেতন পান সাত কোটি টাকা। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স রোহিতকে বছরে ১৬ কোটি টাকা বেতন দেয়। আর বেঙ্গালুরু থেকে কোহলির বার্ষিক বেতন ১৭ কোটি রুপি। এছাড়াও জাতীয় দলের হয়ে ম্যাচ খেলা বাবদ যে ভাতা তারা পেয়ে থাকেন, এরপরও তাদের মোট আয়ের অঙ্ক এমবাপ্পের আয়ের চেয়ে ঢের কম।

এ থেকেই স্পষ্ট, ইউরোপীয় ও আন্তর্জাতিক পর্যায়ের ফুটবলে ফুটবলারদের আয়ের সাথে ক্রিকেটারদের আয়ের পার্থক্য এখনো কতোটা বেশি। বিশ্বের সবচেয়ে ধনীতম ক্রিকেট বোর্ডের সবচেয়ে বিখ্যাত খেলোয়াড় হওয়ার পরও রোহিত-কোহলির যৌথ আয় এমবাপ্পের একার আয়ের চেয়ে কম। ক্রিকেট এখনো ফুটবলের চেয়ে বৈশ্বিক পরিমণ্ডলে ঢের পিছিয়ে আছে।

ক্রিফোস্পোর্টস/১৪আগস্ট২৪/এমএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল