Connect with us
ক্রিকেট

বাংলাদেশের স্পিনারদের সঙ্গে কাজ করতে পারাটা সম্মানের: মুশতাক

It's an honor to work with Bangladeshi spinner- Mushtaq
তাইজুল-মিরাজদের নির্দেশনা দিচ্ছেন মুশতাক আহমেদ। ছবি- সংগৃহীত

দুটি টেস্ট খেলতে দুদিন আগেই পাকিস্তানে পা রেখেছে বাংলাদেশ ক্রিকেট দল। আজ বৃহস্পতিবার (১৫ আগস্ট) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে দ্বিতীয় দিনের মতো অনুশীলন করেছে শান্তরা। প্রথমবারের মতো স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদের অধীনে টেস্ট খেলবে বাংলাদেশের স্পিনারা। পাকিস্তানি এই কোচের সঙ্গে অনুশীলনে নিজেদেরকে বেশ ভালোভাবেই ঝালিয়ে নিচ্ছেন তাইজুল-মিরাজরা।

আজ অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে এসেছিলেন মুশতাক আহমেদ। সেখানে টাইগার স্পিনারদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা জানিয়েছেন তিনি। এসময় বাংলাদেশের স্পিনারদের প্রশংসাও করেছেন এই পাকিস্তানি কোচ।

মুশতাক বলেন, ‘বাংলাদেশের স্পিনাররা বেশ পরিণত। তাদের টেকনিক্যাল ও ট্যাকটিক্যাল বিষয়ে উন্নতিতে আমি কাজ করছি। তারা কীভাবে ব্যাটারদের মোকাবিলা করবে, কীভাবে পিচ বুঝতে পারবে, বলের গতি কেমন থাকবে, কোন অ্যাঙ্গেলে বল করতে হবে, কোন ব্যাটারের বিপক্ষে কেমন ফিল্ডিং সাঝাতে হবে- এসব বিষয়ে তাদের সঙ্গে আমার কথা হয়। তাদের যতই অভিজ্ঞই থাকুক না কেন, এগুলো নিয়ে জানতে চায়।’

বাংলাদেশের স্পিনারদের সঙ্গে কাজ করতে পারাটা সম্মানের চোখে দেখছেন এই কিংবদন্তি, ‘মিরাজ-তাইজুলরা বেশ অভিজ্ঞতা সম্পন্ন বোলার। তারা ম্যাচ জেতানোর মতো বোলারও। তাদের সঙ্গে কাজ করতে পারাটা সম্মানের। তারা দ্রুত শিখতে পারে। তাদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা দারুণ। আশা করি, এখানেও তারা দারুণ বোলিং করবে।’

আরও পড়ুন:

» ২০৩৬ অলিম্পিক আয়োজনের স্বপ্ন দেখছে ভারত, বললেন মোদি

» পাকিস্তানে বন্ধ ইন্টারনেট, শান্তদের সঙ্গে পরিবারের যোগাযোগ বিচ্ছিন্ন 

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে মুশতাকের অধীনে বেশ ভালো ফলাফল করেছিলেন রিশাদ হোসেন। এছাড়া বাংলাদেশের অন্যান্য স্পিনাররা উন্নতি করছে। তার অধীনে প্রথমবারের মতো টেস্ট খেলতে যাচ্ছে তাইজুল-মিরাজরা। সেখানেও ভালো করার প্রত্যাশা কোচের।

আগামী ২১ আগস্ট রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ-পাকিস্তান। এরপর ৩০ আগস্ট করাচিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলবে নাজমুল হোসেন শান্তর দল।

উল্লেখ্য, গত এপ্রিলে বাংলাদেশের স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ পান মুশতাক আহমেদ। তার অধীনে বেশ উন্নতির মুখ দেখেছে টাইগার স্পিনাররা। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের সঙ্গে তার কাজ করার কথা থাকলেও এই পাকিস্তান সিরিজ পর্যন্ত তাইজুল-মিরাজদের দায়িত্বে থাকবেন তিনি। আগামী বছর তাকে দীর্ঘমেয়াদি চুক্তিতে পেতে চেষ্টা করবে বিসিবি।

ক্রিফোস্পোর্টস/১৫আগস্ট২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট