Connect with us
অন্যান্য

দেশের প্রথম স্পোর্টস ইনস্টিটিউট নির্মাণের ঘোষণা দিলেন আসিফ মাহমুদ

সংবাদ সম্মেলনে কথা বলছেন আসিফ মাহমুদ। ছবি- সংগৃহীত

প্রথমবারের মতো বাংলাদেশে স্পোর্টস ইনস্টিটিউট নির্মাণের ঘোষণা দিলেন যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। আজ রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন। যা দেশের সকল ধরনের অ্যাথলেটদের সার্বিক উন্নয়নে এবং আন্তর্জাতিক পরিমন্ডলের সাফল্য অর্জনে কাজ করবে বলে জানানো হয়।

অন্তর্বর্তীকালীন সরকারে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পেয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ। দায়িত্ব নেয়ার এক সপ্তাহের মাথায় যুগান্তকারী এই উদ্যোগের ঘোষণা দিলেন তিনি। দ্রুততম সময়ের মধ্যে দেশের এই প্রথম স্পোর্টস ইনস্টিটিউট নির্মাণের কাজ হবে বলে জানান যুব ও ক্রীড়া উপদেষ্টা। 

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্সসহ উন্নত রাষ্ট্রের স্পোর্টস এবং সাইন্সের মেলবন্ধনে যে ফলাফল ও সাফল্য তারা অর্জন করেছে, তা দেশের মাটিতে নিশ্চিত করাই হবে বাংলাদেশ স্পোর্টস ইনস্টিটিউটের অন্যতম লক্ষ্য।

এই ইন্সটিটিউটের মিশন ও ভিসন বাস্তবায়নের ক্ষেত্রে সম্ভাব্য অন্তর্ভুক্তিমূলক সেবা সমূহের মধ্যে রয়েছে খেলোয়াড় ও অ্যাথলেটদের পারফরম্যান্স উন্নয়নের জন্য স্পোর্টস বায়ো-মেকানিক ইউনিট, স্পোর্টস সাইকোলজি ইউনিট, পারফরম্যান্স নিউট্রিসন ইউনিট, স্পোর্টস লিডারশীপ ইউনিটসহ পারফরম্যান্স ইনোভেশন ইউনিট।

এছাড়া হাই-ইন্টেনসিটি গেমের ক্ষেত্রে ব্যক্তিগত পারফরম্যান্স ও টিম পারফরম্যান্স উন্নয়নে স্পোর্টস পারফরম্যান্স ডাটা ইউনিট, স্পোর্টস মেডিসিন ইউনিট, হাই-পারফরম্যান্স কেয়ার ইউনিট। অপারেশনাল সার্ভিসের আওতায় থাকবে ফিজিক্যাল কন্ডিশনিং ইউনিট, স্পোর্টস ফিজিওথেরাপি ইউনিট এবং টিস্যু থেরাপি ইউনিট। 

সংবাদ সম্মেলনে আসিফ মাহমুদ বলেন, ‘যে সকল ক্রীড়াবিদ বিকেএসপির মাধ্যমে খেলাধুলায় আসেন, সাধারণত তারা ইন্টারমিডিয়েট পর্যায় পর্যন্ত সরকারি ভাবে প্রশিক্ষণ বা শিক্ষার সুযোগ পেয়ে থাকে। তবে একেবারে পিক পারফরম্যান্সের জায়গায় আমাদের একটা দুর্বলতা রয়েছে। তাই আন্তর্জাতিক পর্যায়ে আমাদের অ্যাথলেটরা অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছাতে পারেন না।’

‘অ্যাথলেটদের পিক পারফরমেন্সের উন্নতি সাধনের লক্ষ্যে আমাদের এই স্পোর্টস ইনস্টিটিউট প্রকল্প নেওয়া হয়েছে। এছাড়া ক্রীড়া ক্ষেত্রে বিকল্প কর্মসংস্থান যেটা দেখা যায় আমাদের আউটসোর্স করতে হয়, স্পোর্টস মার্কেটিং থেকে শুরু করে অনেকগুলো বিষয় সেগুলোর জন্য প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে এই স্পোর্টস ইনস্টিটিউট কাজ করবে’– যোগ করেন তিনি।

আরও পড়ুন: সেমিতে বাংলাদেশ এইচপির জয়, আজই হবে ফাইনাল

ক্রিফোস্পোর্টস/১৮আগস্ট২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in অন্যান্য