Connect with us
ক্রিকেট

অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি

Under19 Cricket World Cup
নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ছবি - সংগৃহীত

২০২৫ সালে মালয়েশিয়ায় বসতে যাচ্ছে নারী অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় আসর। মোট ১৬ দল নিয়ে ২০২৫ সালের ১৮ জানুয়ারি থেকে মাঠে গড়াবে এই আসর। আর ফাইনাল অনুষ্ঠিত হবে ০২ ফেব্রুয়ারি। বিশ্বকাপে ১২ দলের মধ্যে বাংলাদেশ দলও সরাসরি অংশগ্রহণ করবে। গ্রুপ পর্বের খেলায় বাংলাদেশ খেলবে ‘ডি’ গ্রুপে।

মোট ১৬ দলের এই আসরে আয়োজক দেশ হিসেবে মালয়েশিয়া সরাসরি অংশ নেবে। আর প্রথম বারের মত এই আসরে খেলতে দেখা যাবে সামোয়াকে। মালয়েশিয়ার মোট চারটি স্টেডিয়ামে বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। মোট ১৬ দলের মধ্যে ১২ দল সরাসরি খেললেও বাকি ৪ দলকে আঞ্চলিক কোয়ালিফায়ার খেলে নিজেদের জায়গা নিশ্চিত করতে হবে।

এদের মধ্যে অবশ্য সামোয়া ও স্কটল্যান্ড ইতোমধ্যে কোয়ালিফায়ার খেলে জায়গা নিশ্চিত করেছে। এখন শুধু বাকি আছে এশিয়া ও আফ্রিকা অঞ্চলের দুই দল। আর সরাসরি যে ১২ দল অংশ নেবে তাদের নামগুলো হলো – অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারত, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও মালয়েশিয়া।

আরো পড়ুন : ফাইনালে ৩২ রানে হারলো বাংলাদেশ এইচপি

রাউন্ড রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত গ্রুপ পর্বের খেলায় মোট ৪ টি গ্রুপে ১৬ দলকে ভাগ করা হবে। যেখানে প্রতিটি দল গ্রুপে একে অপরের বিপক্ষে খেলবে। এরপর প্রতি গ্রুপের সেরা তিন দল সুপার সিক্সে কোয়ালিফাই করবে। সুপার সিক্সে ১২ দলকে মোট ২ গ্রুপে ভাগ করা হবে। এই পর্বে গ্রুপ পর্বের পয়েন্টও বিবেচনা করা হবে।

গ্রুপ পর্বে একে অপরের মুখোমুখি হয়নি এমন দলগুলোই একে অপরের বিপক্ষে ম্যাচ খেলবে। পরে দুই গ্রুপের সেরা দু’টি করে দল সেমিফাইনালের টিকিট পাবে। বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে বাংলাদেশ ছাড়াও অস্ট্রেলিয়া, স্কটল্যান্ড ও এশিয়ার আঞ্চলিক দল খেলবে।

স্বাগতিক মালয়েশিয়া খেলবে গ্রুপ ‘এ’ তে। এছাড়াও এই গ্রপের বাকি তিন দল হলো টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপে খেলবে ইংল্যান্ড, পাকিস্তান, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। আর ‘সি’ গ্রুপে খেলবে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, সামোয়া ও আফ্রিকা অঞ্চলের আসন্ন দল।

ক্রিফোস্পোর্টস/১৮আগস্ট২৪/এমএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট