Connect with us
ফুটবল

আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর অভিষেকের ২১ বছর

Cristiano Ronaldo
আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর অভিষেকের ২১ বছর। ছবি - সংগৃহীত

আজ মঙ্গলবার (২০ আগস্ট) পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর ক্যারিয়ারের অন্যতম স্মরণীয় এক দিন। কারণ ২১ বছর আগে আজকের এই দিনেই জাতীয় দলের জার্সিতে অভিষেক হয় পর্তুগাল ইতিহাসের প্রথম শিরোপাজয়ী এই অধিনায়কের। ২০০৩ সালের ২০ আগস্ট কাজাখস্তানের বিপক্ষে বদলি হিসেবে মাঠে নামার মধ্য দিয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় রোনালদোর।

তবে জাতীয় দলের জার্সিতে প্রথম গোল পেতে রোনালদোকে প্রথম সাত ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়। দেশের হয়ে রোনালদো প্রথম গোল করেন ২০০৪ সালের ইউরো আসরে গ্রিসের বিপক্ষে। যদিও গ্রুপ পর্বের সে খেলায় পর্তুগাল ২-১ গোলে হেরে যায়। এমনকি টুর্নামেন্টে সেবার পর্তুগাল ফাইনাল পর্যন্ত খেলেছিল। কিন্তু ফাইনালেও চমক দেখিয়ে শিরোপা জিতে নেয় গ্রিস।

সেই ২০০৩ সালে অভিষেকের পর থেকে ৩৯ বছর বয়সী রোনালদো এখনো যেন ছুটেই চলেছেন। পর্তুগালের হয়ে এখন পর্যন্ত মোট ২১২ ম্যাচ খেলে ১৩০ গোলের মালিক তিনি যা কিনা তাকে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতার আসনে বসিয়েছে। পর্তুগালের হয়ে রোনালদোর হ্যাট্রিক সংখ্যা ১০, এটিও আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ হ্যাট্রিকের রেকর্ড। রোনালদোর পরেই ১০৯ গোল করে তালিকার দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা লিওনেল মেসি।

আন্তর্জাতিক ফুটবলে একসময়ে পর্তুগাল তেমন বড় কোনো নাম না হলেও রোনালদোর নেতৃত্বে গত কয়েক বছর ধরেই পর্তুগাল অন্যতম পরাশক্তি। রোনালদোর নেতৃত্বেই ২০১৬ সালে প্রথমবারের মত ইউরো জয়ের স্বাদ পায় পর্তুগিজরা। এটি ছিল দেশটির ফুটবল ইতিহাসে প্রথম কোনো শিরোপা জয়। পরে ২০১৯ সালে দ্বিতীয় আন্তর্জাতিক শিরোপা জয়ের আনন্দে ভাসে দেশটি।

এছাড়াও জাতীয় দলের হয়ে ছয় ইউরো টুর্নামেন্টের মধ্যে পাঁচ আসরেই গোল করা একমাত্র হয়ে ফুটবলার রোনালদো। এর বাইরে আন্তর্জাতিক ফুটবলে আরও অসংখ্য রেকর্ডের মালিক এই পর্তুগিজ যুবরাজ।

আজ রোনালদোর আন্তর্জাতিক ফুটবলে ২১ বছর পূর্ণ হলো। ২০২৪ ইউরো চলাকালীনই রোনালদো ঘোষণা দেন, এটিই তার ক্যারিয়ারের শেষ ইউরো আসর হতে চলেছে। এখন অনেকের মনেই প্রশ্ন, ২০২৬ বিশ্বকাপে রোনালদোকে দেখা যাবে কি না।

ক্রিফোস্পোর্টস/২০আগস্ট২৪/এমএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল