Connect with us
ক্রিকেট

বাংলাদেশ বনাম পাকিস্তান : প্রথম টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

Bangladesh's probable XI for the first Test
প্রথম টেস্টের আগে অনুশীলনে টাইগাররা। ছবি- সংগৃহীত

আগামীকাল বুধবার (২১ আগস্ট) মাঠে গড়াবে বাংলাদেশ-পাকিস্তান টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। আসন্ন এই ম্যাচ মাঠে গড়ানোর দুইদিন আগেই একাদশ ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে রাওয়ালপিন্ডির কন্ডিশন বিবেচনায় কেমন হতে পারে বাংলাদেশের একাদশ?

প্রথম টেস্টে ওপেনিংয়ে জাকির হাসানের সঙ্গে দেখা যেতে পারে সাদমান ইসলামকে। মাহমুদুল হাসান জয় চোটে পড়ে পুরো সিরিজ থেকেই ছিটকে গেছেন। তাই তার জায়গায় দেখা যাবে সাদমানকে। তিন ও চারে থাকবেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। আর মিডল অর্ডারে মুশফিকুর রহিমের সঙ্গে থাকছেন লিটন দাস ও সাকিব আল হাসান।

প্রথম টেস্টে রাওয়ালপিন্ডির কন্ডিশন বিবেচনায় পাকিস্তানের একাদশে রাখা হয়েছে চার পেসার। বাংলাদেশের ক্ষেত্রেও এমনটা হতে পারে বলে জানিয়েছলেন স্পিন কোচ মুশতাক আহমেদ। তবে বাংলাদেশের স্কোয়াডে পাঁচ পেসার রাখা হলেও পুরোপুরি ফিট না থাকায় প্রথম টেস্টে থাকছেন না তাসকিন আহমেদ। বাকী চারজনের মধ্যে তিন পেসারকে খেলানো হতে পারে প্রথম টেস্টে। সেক্ষেত্রে একাদশে জায়গা নিশ্চিত শরিফুল ইসলাম ও সৈয়দ খালেদ আহমেদের।

আরও পড়ুন:

» বাংলাদেশ থেকে সরে গেল নারীদের বিশ্বকাপ, কোথায় হবে আসর?

» বাংলাদেশকে শক্তিশালী প্রতিপক্ষ হিসেবে দেখছেন শান মাসুদ 

তৃতীয় পেসার হিসেবে নাহিদ রানা ও হাসান মাহমুদের মধ্যে একাদশে সুযোগ পাওয়ার ক্ষেত্রে এগিয়ে থাকবেন রানা। সম্ভাবনা। কেননা তার গতি রাওয়ালপিন্ডির পিচে বেশ কার্যকরী ভূমিকা পালন করবে। তাছাড়া গত মার্চে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে নিজের অভিষেক সিরিজে দুর্দান্ত বোলিং করে পাঁচ উইকেট শিকার করেছিলেন এই তরুণ পেসার।

তিন পেসার নিয়ে বাংলাদেশের একাদশ সাজানো হলে সুযোগ পাবেন আরেকজন স্পিনার। সেক্ষেত্রে তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজের মধ্যে রাওয়ালপিন্ডির পেসবান্ধব উইকেট বিবেচনায় মিরাজের সুযোগ পাওয়ার সম্ভাবনাই বেশি। আগামীকাল রাওয়ালপিন্ডিতে বাংলাদেশ সময় সকাল ১১টায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: জাকির হাসান, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ ও নাহিদ রানা।

পাকিস্তানের একাদশ: আবদুল্লাহ শফিক, সাইম আইয়ুব, শান মাসুদ, বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, সালমান আলি আগা, শাহিন আফ্রিদি, নাসিম শাহ, খুররাম শেহজাদ ও মোহাম্মদ আলি।

ক্রিফোস্পোর্টস/২০আগস্ট২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট