Connect with us
ক্রিকেট

বাংলাদেশ ক্রিকেট বোর্ড : এক নজরে পাপন অধ্যায়

সাবেক বিসিবি সভাপতি পাপন। ছবি- সংগৃহীত

প্রায় দীর্ঘ এক যুগ বাংলাদেশ ক্রিকেটের প্রধান- সভাপতি পদটি আঁকড়ে ধরে রেখেছিলেন নাজমুল হাসান পাপন। তবে অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত ইতি ঘটলো পাপনের বিসিবি অধ্যায়ের। আজ বুধবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কনফারেন্স কক্ষে আয়োজিত বিসিবির বিশেষ সভা থেকে পাপনের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করা হয়।

২০১২ সালে বিসিবির সভাপতি পদে মনোনয়ন এবং ২০১৩ সালের নির্বাচনের পর এই আসনে বসেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার নাজমুল হাসান পাপন। এরপর ২০১৭ এবং ২০২১ সালে নির্বাচনের মাধ্যমে টানা তিন মেয়াদে বিসিবি সভাপতির দায়িত্ব পালন করেন পাপন। প্রথম দফায় জাতীয় ক্রীড়া পরিষদের মাধ্যমে বিসিবি পরিচালক হয়েছিলেন তিনি।

নাজমুল হাসান পাপনকে নিয়ে অনেক সমালোচনা থাকলেও তার দায়িত্বকালীন সময়ে বেশ কিছু দিকে উন্নতি ঘটেছে বিসিবির। এমনকি বাংলাদেশ ক্রিকেটের সামান্য যত সাফল্যই রয়েছে তার প্রায় সবই এসেছে পাপনের সময়কালে। যেখানে বাংলাদেশ ক্রিকেটে সব থেকে বড় অর্জন ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপ জয়। এদিকে ২০১৮ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতিত্ব করেছেন পাপন তিন বছর নাগাদ।

বাংলাদেশ ক্রিকেটে খেলোয়াড় উঠে আসার পাইপলাইন তৈরিতে বিশেষ ভূমিকা রেখেছেন তিনি। এদিকে জাতীয় দল পর্যন্ত ক্রিকেটার উঠে আসার পর অসংখ্য খেলোয়াড় হারিয়ে যাওয়ার অভিযোগ ওঠে পর্যাপ্ত পরিচর্যার অভাবে। সেই বিষয় নিয়েও কাজ করেছেন পাপন। বাংলাদেশ জাতীয় দলের বাইরে আরো একাধিক ছায়া দল গঠন করেছেন ক্রিকেটারদের খেলার মধ্যে রাখতে।

যেমন বর্তমানে বাংলাদেশ জাতীয় দল পাকিস্তান সফরে রয়েছে। এর আগেই বাংলাদেশ ‘এ’ দল খেলেছে সেই দেশেই। একই সময়ে বাংলাদেশ হাই-পারফরম্যান্স দল খেলে এসেছে অস্ট্রেলিয়া থেকে টপ এন্ড টি-টোয়েন্টি সিরিজ। এদিকে ক্রিকেটারদের পরিচর্যার পাশাপাশি অবকাঠামো দিক থেকেও বেশ উন্নতি করেছে বিসিবি।

এদিকে গেল বছর বিশ্ব বিখ্যাত পিচ কিউরেটর টনি হ্যামিংকে দেশে এনেছিল বিসিবি। তার অধীনে সিলেট ও চট্টগ্রামের আউটফিল্ডে দৃশ্যমান পরিবর্তন দেখা যায়। বাংলাদেশের অন্যতম ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট বিপিএল আয়োজনে অসংখ্য অভিযোগ থাকলেও সর্বশেষ বিপিএল অনেকটাই সফল ভাবে আয়োজন করেছে পাপনের নেতৃত্বাধীন বোর্ড।

তবে নাজমুল হাসান পাপনের মেয়াদের শেষ দিকে দ্বিতীয় দফায় চন্ডিকা হাতুরুসিংহেকে নিয়োগ দেয়া, ক্রিকেটার এবং বোর্ডের একাধিক ব্যক্তির মধ্যে অন্তঃকলহ তৈরি হওয়া ইত্যাদি কারণে বিসিবির পরিবেশ কিছুটা হলেও বিষাক্ত হয়েছে। এছাড়া বিভিন্ন সময় নিজের বিভিন্ন বিতর্কিত বক্তব্যের কারণে সমালোচনার শিকার হয়েছেন এই সদ্য সাবেক বোর্ড সভাপতি।

আরও পড়ুন: দেশ ও বোর্ড পাল্টানোর পর প্রথম ম্যাচ ঘিরে যা বললেন শান্ত

ক্রিফোস্পোর্টস/২১আগস্ট২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট