Connect with us
ফুটবল

প্রথমবার সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়ন, সর্বোচ্চ গোল মিরাজুলের

Mirajul Islam
সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ গোলদাতা মিরাজুল ইসলাম। ছবি - সংগৃহীত

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ ২০২৪ এর ফাইনালে শিরোপা জিতে ইতিহাস সৃষ্টি করেছে বাংলাদেশ। টুর্নামেন্টের ষষ্ঠ আসরে এসে প্রথম বারের মত এই শিরোপার স্বাদ পেল বাংলাদেশের যুবার। এর আগে সবশেষ আসরেও ফাইনালে উঠেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু সেবার শক্তিশালী ভারতের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তাদের।

তবে এবার আর সেটি হতে দেয়নি মিরাজুল-রাহুলরা। নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়ে ফাইনালে ওঠা বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পায় স্বাগতিক নেপালকে। যারা কি না আসরের দুই বারের চ্যাম্পিয়নও। এমনকি গ্রুপপর্বে এই নেপালের কাছেই ২-১ গোলে হারতে হয়েছিল। সেই হারের কি মধুর প্রতিশোধটাই না নিলো মারুফুল হকের শিষ্যরা!

সেমিফাইনালে ভারতকে হারিয়ে ফাইনালে ওঠা বাংলাদেশের কাছে আজ প্রতিপক্ষ নেপাল কোনো পাত্তাই পেল না। স্বাগতিকদের ৪-১ গোলে রীতিমতো উড়িয়ে দিয়ে প্রথমবারের মত শিরোপা উল্লাসে মেতেছে বাংলার যুবারা। চ্যাম্পিয়ন দলের হয়ে মিরাজুল ২ টি, রাহুল ১ টি ও নোভা ১ টি করে গোল পেয়েছেন।

ফাইনালে জোড়া গোল করে বাংলাদেশের ফরোয়ার্ড মিরাজুল ইসলাম আসরের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। এছাড়া বাংলাদেশের প্রথম দুই ম্যাচেও একটি করে গোল করেছিলেন এই উদীয়মান তারকা। শুধু ভারতের বিপক্ষে সেমিতে কোন গোল করতে পারেননি তিনি।

মিরাজের পর সর্বোচ্চ গোলের তালিকায় দুইয়ে আছেন নেপালের নিরাজন ধামি। স্বাগতিক এই খেলোয়াড়ের গোল সংখ্যা ৩। আর ২ গোল করে তালিকার তিনে আছেন মোট তিন জন ফুটবলার। ভুটানের জেতসুয়েন দর্জি, নেপালের সামির তামাং ও বাংলাদেশের পিয়াস আহমেদ নোভা – এই তিনজনেরই টুর্নামেন্টে গোল সংখ্যা ২ টি।

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত সর্বোচ্চ ০৩ বার শিরোপা ঘরে তুলেছে ভারত। ০২ বারের শিরোপা জয়ী নেপাল আর টুর্নামেন্টের তৃতীয় দেশ হিসেবে প্রথম বারের মত এই শিরোপা জয়ের কৃতিত্ব অর্জন করলো বাংলাদেশ।

উল্লেখ্য, এই টুর্নামেন্ট প্রথম বারের মত মাঠে গড়ায় ২০১৫ সালের আগস্ট মাসে। সেবারও এই আসরের আয়োজক ছিল নেপাল।

ক্রিফোস্পোর্টস/২৮আগস্ট২৪/এমএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল