Connect with us
ক্রিকেট

ভারত সফরে গিয়ে ‌‘বল’ নিয়ে বিপাকে পড়বে বাংলাদেশ

পাকিস্তানকে ঘরের মাঠে হোয়াইটওয়াশ করে এবার ভারত যাওয়ায় অপেক্ষায় বাংলাদেশ। চলতি মাসেই ভারত সফরে যাবে টাইগাররা। টিম ইন্ডিয়ার বিপক্ষে খেলবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। সেই লক্ষ্যে মিরপুরে চলছে কঠোর অনুশীলন।

আগামী ১৯ সেপ্টেম্বর প্রথম টেস্টে মুখোমুখি হবে প্রতিবেশি দেশ দুইটি। সিরিজটিতে মাঠে নামার আগে আত্মবিশ্বাসী বাংলাদেশ অবশ্য রয়েছে দুশ্চিন্তায়। কারণ সিরিজটিতে ‘এসজি বল’ দিয়ে খেলতে হবে টাইগারদের। যা বাংলাদেশের ক্রিকেটারদের জন্য অপেক্ষাকৃত অপরিচিত।

বাংলাদেশ দল সাধারণত ‘কোকাবুরা বল’ দিয়ে খেলে অভ্যস্ত। ঘরের মাঠেও কোকাবুরা দিয়েই খেলে শান্ত বাহিনী। এমন কি সদ্য সমাপ্ত পাকিস্তান সিরিজেও এই বলই ব্যবহার করে টাইগাররা। তবে ভারতে গিয়ে খেলতে হবে এসজি বল দিয়ে। যা বাংলাদেশ দলের দুশ্চিন্তার অন্যতম কারণ।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) মিরপুরে অনুশীলন শেষে গণমাধ্যমের মুখোমুখি হন উইকেটরক্ষক ব্যাটার লিটন কুমার দাস। এসময় এসজি বল নিয়ে কথা বলেন লিটন। তিনি বক্তব্য, ‘আপনারা জানেন ভারত বড় একটা দল, আর এই বলে (এসজি) আমরা খুব কমই খেলি। আমাদের প্লেয়াররা খুবই পরিশ্রম করছে দেখা যাক কি হয়। প্রস্তুতি বলতে আমাদের সেরা বোলারদের বলই আমরা খেলছি। কিছুটা কঠিন তো আছেই। আপনি যদি দেখেন কোকাবুরার নতুন বল খেলা কঠিন, তবে পুরাতন বল খেলা সহজ। আর এসজি বলে নতুন বল খেলা সহজ বলেও পুরাতন বল কিন্তু খেলা কঠিন।’

আরও পড়ুন : এবার গুরুত্বপূর্ণ সিরিজ সরে যাচ্ছে বাংলাদেশ থেকে!

ভারতের নিজস্ব তৈরি করা বল এসজি হোম সিরিজে খেলে থাকে। বলটির সঙ্গে কোকাবুরার বেশ পার্থক্য রয়েছে। এসজি বলে খাড়া সিম দেখা যায়, কিছুটা ভারীও বটে। এই বলের উজ্জ্বলতা দীর্ঘ সময় ধরে রাখাটাও একটু কঠিন। যে কারণে ফিল্ডারদের বলটাতে বাড়তি যত্ন করতে হয়। বলটির আরেক বড় বিশেষত্ব এর সুইং। বলটি ইনিংসের একেবারে শুরুতে সুইং না করলেও ৫-৬ ওভার পর সুইং শুরু হয়।

ভারতে তৈরি হওয়া এসজি বল খানিকটা কালচে রঙের হওয়ায় পেসারদের সুইং পেতে বেশ অপেক্ষা করতে হয়। আর এই পার্থক্য বোলার-ব্যাটারদের কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে। তাই মিরপুরে চলমান অনুশীলনে এসজি বল নিয়েই ঘাম ঝরাচ্ছেন বাংলাদেশের বোলাররা।

এর আগে এসজি বল নিয়ে কথা বলেছিলেন পেসার শরিফুল ইসলামও। তিনি বলেন, ‘আমাদের প্রস্তুতি ভালো হচ্ছে, আরও ভালো মতো নেব। বল যেহেতু একটা ফ্যাক্ট। আমরা খেলছি কোকাবুরাতে, এখন খেলব এসজিতে এটার সঙ্গে আমরা যত মানিয়ে নিতে পারব, ততই আমাদের জন্য ভালো।’

ক্রিফোস্পোর্টস/১০সেপ্টেম্বর২৪/এসএম

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট