Connect with us
ক্রিকেট

ভারতের গ্রেটার নয়ডায় ‘না’ খেলার সিদ্ধান্ত আফগানদের

আফগানিস্তান অধিনায়ক হাসমতউল্লাহ শহীদি। ছবি : এএফপি

ক্রিকেটে খুব বেশি দিন না হলেও নিজেদের শক্তি বহুবার প্রমাণ করেছে আফগানিস্তান দল। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আধিপত্য বিস্তার করেই চলছে তারা। টেস্ট ক্রিকেটেও মেলে ধরতে শুরু করেছে আফগানিস্তান ক্রিকেট দল। তবে এতো এতো সাফল্যের মুখ দেখলেও এখন পর্যন্ত ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট খেলার স্বাদ পায়নি তারা।

যার কারণে বিভিন্ন সময় ভারতের ভিন্ন ভিন্ন ভেন্যুকে হোম ভেন্যু হিসেবে ব্যাবহার করে আসছে রশিদ-নবিরা। যার ধারাবাহিকতায় এবার নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রেটার নয়ডাকে হোম ভেন্যু হিসেবে পেয়েছিল তারা।

কিউইদের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট খেলতে নেমেছে আফগানিস্তান। তবে নিজেদের ঐতিহাসিক ম্যাচটির বয়স দুই দিন হলেও এখন পর্যন্ত টসই করতে পারেনি রশিদরা। আউটফিল্ড ভেজার কারণে একে একে দুই দিনের খেলা পরিত্যক্ত হয়। এর পেছনে মাঠের বাজে পানি নিষ্কাশন ব্যবস্থাকে দুষছে আফগানিস্তান। তারা এই মাঠে আর খেলবে না বলেও ঘোষণা দিয়েছে।

এই বিষয়ে ভারতের স্থানীয় একটি গণমাধ্যমেকে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) এক কর্মকর্তা বলেছেন, ‘চূড়ান্ত অব্যবস্থাপনা, আমরা এখানে আর খেলব না।’ এদিকে এসিবির আন্তর্জাতিক ক্রিকেট ম্যানেজার মিনহাজউদ্দিন নাজ অবশ্য এর পেছনে ভেন্যুর প্রভাব দেখছেন না। সবাই এমনকি গ্রাউন্ড স্টাফরাও কঠোর পরিশ্রম করেছেন। যদি অন্য কোনো মাঠও হতো তাহলেও নির্দিষ্ট সময়ে মাঠ তৈরি করতে বেগ পেতে হত। আমরাই গ্রেটার নয়ডাকে বেঁছে নিয়েছি সুযোগ সুবিধার দিক দিয়ে সবচেয়ে সুবিধাজনক ছিল। এটা দিল্লি থেকে খুব কাছে এবং কাবুল থেকে এর যোগাযোগ ব্যবস্থাও ভালো।’

আফগানিস্তান আইসিসির পূর্ণ সদস্য হওয়ার পর ভারতের দেরাদুন, লক্ষ্ণৌ এবং সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবির মাঠকে হোম ভেন্যু হিসেবে ব্যবহার করেছিল। সাদা পোশাকের ক্রিকেটে আরও শক্তিশালী হতে আগেই আফগানিস্তান অধিনায়ক হাসমতউল্লাহ শহীদি জানিয়েছিলেন তারা নির্দিষ্ট ভেন্যুতে খেলতে চান তারা।

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট