Connect with us
ক্রিকেট

এবার মাশরাফির বিরুদ্ধে মামলা, খেলতে পারবেন বিদেশি লিগ?

মাশরাফি বিন মুর্তজা। ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের টি-টেন লিগ দিয়ে ক্রিকেটে ফেরার কথা রয়েছে বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার মাশরাফি বিন মুর্তাজার। গতকাল সোমবার টুর্নামেন্টের ড্রাফট থেকে মাশরাফিকে দলে ভিড়িয়েছে ফ্র্যাঞ্চাইজি দল ডেট্রয়েট ফ্যালকনস। এরপরের দিনই মাশরাফির নামে হয়েছে মামলা।

গত ৫ জুলাই ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনার সরকারের পতনের পর বদলে গেছে দেশের দৃশ্যপট। এই আন্দোলনে প্রাণ হারিয়েছে অসংখ্য মানুষ। পঙ্গুত্ববরণ করেছেন আরও অনেক। সরকার পতনের পর এসকল হত্যাকাণ্ড ও আক্রমণের দায়ে অসংখ্য আওয়ামীলীগ নেতা কর্মীদের বিরুদ্ধে হয়েছে মামলা।

এবার নড়াইলে সেই তালিকায় নাম এসেছে মাশরাফি বিন মুর্তজার। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকালে ছাত্র-জনতার ওপর হামলার অভিযোগে এই সাবেক ক্রিকেটার ও আওয়ামী লীগ দলীয় সাবেক এমপি বিরুদ্ধে হয়েছে মামলা। যেখানে মাশরাফির বাবাসহ ৯০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

গতকাল মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাতে নড়াইল সদর থানায় মামলাটি দায়ের করেন শেখ মোস্তফা আল-মুজাহিদুর রহমান পলাশ। মাশরাফির নামে নড়াইলে এটিই ছিল প্রথম মামলা।

মামলার এজাহারে বলা হয়, কোটা সংস্কার আন্দোলনে ছাত্র-জনতাকে রুখতে মাশরাফি ও তার বাবার নেতৃত্বে আসামিরা গত ৪ আগস্ট দুপুর আড়াইটার দিকে রামদা, ছুরি, চাইনিজ কুড়াল, লোহার রড ও দেশীয় অস্ত্রের পাশাপাশি শটগান, বন্দুক-পিস্তল ও বোমা নিয়ে নড়াইল চৌরাস্তায় সমাবেশ করে।

সমাবেশ চৌরাস্তা থেকে চিত্রা নদীর ওপর রাসেল সেতুর পূর্বপাড় পর্যন্ত বিস্তৃত ছিল। সেদিন আন্দোলনকারীরা রাসেল সেতুর কাছাকাছি পৌঁছাতেই মাশরাফি ও তার বাবার নেতৃত্বে আসামিরা হামলা চালায়। এতে বহু মানুষ গুরুতর আহত ও পঙ্গুত্ব বরণ করেছেন এবং এখন পর্যন্ত চিকিৎসাধীন আছেন।

এদিকে এবার প্রশ্ন উঠেছে মামলার কারণে মাশরাফির আসন্ন যুক্তরাষ্ট্র টি-টেন লিগ খেলার ভবিষ্যৎ কী হবে? তবে জানা যায় এই রিপোর্ট লেখা পর্যন্ত এই মামলার কারণে মাশরাফীর দেশত্যাগে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। সংশ্লিষ্ট মহল বলছে, বিষয়টি পুরোপুরিই নির্ভর করছে সরকারের সিদ্ধান্তের ওপর।

এর আগে জাতীয় দলের আরেক ক্রিকেটার ও সাবেক সংসদ সদস্য সাকিব আল হাসানের নামেও হয়েছে গার্মেন্টস কর্মী রুবেল হত্যা মামলা। যদিও সেই মামলা মাথায় নিয়েই পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলেছেন তিনি। সাকিব বর্তমানে খেলছেন যুক্তরাজ্যের কাউন্টি ক্রিকেট। 

আগামী ৮ নভেম্বর শুরু হবে যুক্তরাষ্ট্রের মাস্টার্স টি-টেন লিগ। ছয় দলের অংশগ্রহণে আয়োজিত এই টুর্নামেন্ট চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। যেখানে ফ্যালকনসে মাশরাফির সঙ্গে খেলবেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও বর্তমান বোর্ড নির্বাচক আব্দুর রাজ্জাক।

আরও পড়ুন: কলম্বিয়ার কাছে হেরে জয়ের ধারা ভাঙল মেসিবিহীন আর্জেন্টিনার

ক্রিফোস্পোর্টস/১১সেপ্টেম্বর২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট