Connect with us
ক্রিকেট

১৬ বছর আগের মিরপুরের স্মৃতিচারণ ভারতে বসে করল নিউজিল্যান্ড

নয়ডায় টেস্টের তৃতীয় দিন। ছবি- আফগান পেইজ

২০০৮ সালে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ হয়েছিল নিউজিল্যান্ড। যার দ্বিতীয় ম্যাচ হয়েছিল মিরপুরে। সেই ম্যাচে প্রথম তিন দিনের খেলা পুরো ভেসে গিয়েছিল বৃষ্টিতে। চতুর্থ দিন থেকে মাঠে গড়িয়েছিল সেই ম্যাচ। এবার সেই ঘটনারই যেন পুনরাবৃত্তি ঘটল নিউজিল্যান্ডের সঙ্গে।

১৬ বছর পর এবার ২০২৪ সালেও একই ঘটনার সম্মুখীন হয়েছে কিউইরা। আফগানিস্তানের হোম ভেন্যু হিসেবে ভারতের নয়ডায় টেস্ট ম্যাচ খেলতে এসেছে নিউজিল্যান্ড। প্রথম তিন দিন পেরিয়ে গেলেও ম্যাচের টস এখনও হতে পারেনি। যদিও সেই ম্যাচের কোন ক্রিকেটার আজ নেই আফগান সিরিজে।

গত ৯ সেপ্টেম্বর ভারতের উত্তরপ্রদেশের নয়ডায় সেই ম্যাচ শুরু হওয়ার কথা ছিল। মূলত নিজ দেশে রাজনৈতিক ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অস্বাভাবিকতার কারণে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারে না আফগানিস্তান। তাই ঘরের মাঠ বা হোম ভেন্যু হিসেবে ভারতকে বেছে নিয়েছে তারা। যদিও ভারতে খেলতে এসে বেশ বিপাকেই পড়তে হয়েছে আফগানদের।

অবশ্য নয়ডার এই ম্যাচকে মিরপুরের সেই ম্যাচের সঙ্গে মিলিয়ে দেখার সুযোগ নেই। কেননা ২০০৮ সালে প্রথম তিন দিনের খেলা বৃষ্টিতে ভেসেছিল। তবে নয়ডার এই ম্যাচ আগামীকাল গোড়ানো নিয়েও রয়েছে শঙ্কা। কেননা ম্যাচের আগের দিনে বৃষ্টির কারণেই প্রথম দুই দিনের খেলা পরিত্যক্ত হয়েছিল।

২০০৮ সালে বৃষ্টির মাঝে সাকিব-মুশফিকরা।

মূলত ভারতের এই স্টেডিয়ামের বাজে ড্রেনেজ ব্যবস্থা ও মাঠ কর্মীদের অদক্ষতার কারণে প্রথম দুদিন বৃষ্টি না থাকলেও মাঠ খেলার জন্য প্রস্তুত করা সম্ভব হয়নি। এদিকে আজ তৃতীয় দিন বৃষ্টির কারণে মাঠের কাভার সরানোর সুযোগই মেলেনি। তাই পুনরায় মাঠ খেলার যোগ্য হতে কত সময় লাগবে তা বলা যাচ্ছে না।

এদিকে আগামী দুই দিনেও যদি মাঠে বল না গড়ায়, তবে ১৯৯৮ সালের ডানেডিন টেস্টে ফিরে যাবে নিউজিল্যান্ড। সেবার ওই ম্যাচের পুরো পাঁচ দিনের খেলাই হয়েছিল পরিত্যক্ত। আর ওই ম্যাচের সঙ্গেও জড়িয়ে আছে নিউজিল্যান্ডের নাম। যেখানে তাদের খেলা ছিল ভারতের বিপক্ষে।

টেস্ট ম্যাচের তিন দিনের খেলা ভেসে যাওয়ার সর্বশেষ ঘটনা ২০১৬ সালে ডারবানে। সেই ম্যাচেও একটা দলের নাম ছিল নিউজিল্যান্ড। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হয়েছিল সেই ম্যাচ। তবে সেবার পরিত্যক্ত হয়েছিল টেস্টের শেষ তিন দিনের খেলা। এত পরিসংখ্যান বিবেচনায় নিউজিল্যান্ডকে কিছুটা হতভাগা বলাই চলে।

এদিকে নয়ডার এই টেস্ট ম্যাচটি ছিল উভয় দলের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কেননা প্রথমবারের মতো নিউজিল্যান্ডের বিপক্ষে লাল বলে ক্রিকেটে মাঠে নামার সুযোগ পেয়েছে আফগানিস্তান। আবার ভারত ও শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ টেস্ট ম্যাচের আগে নিজেদের প্রস্তুতি ঝালিয়ে নিতে ম্যাচ কিউইদের জন্যেও ছিল গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: হঠাৎ বিসিবি থেকে পদত্যাগ খালেদ মাহমুদ সুজনের

ক্রিফোস্পোর্টস/১১সেপ্টেম্বর২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট