Connect with us
ক্রিকেট

যেসব রেকর্ডের সামনে বাংলাদেশ-ভারত সিরিজ

Bangladesh-India series
ভারতের মাটিতে দুই ফরম্যাটের সিরিজ খেলবে বাংলাদেশ। ছবি- সংগৃহীত

২০২২ সালের পর প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ-ভারত। সেপ্টেম্বর-অক্টোবরে অনুষ্ঠিত হয়ে যাওয়া এই সিরিজে ভারতের মাটিতে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। আসন্ন এই সিরিজে বেশ কয়েকটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে দুই দলের খেলোয়াড়েরা। এবার দেখে নেওয়া যাক বাংলাদেশ-ভারত সিরিজে যেসব রেকর্ড হতে পারে—

ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট জয়

টেস্ট দিয়ে মাঠে গড়াবে বাংলাদেশ-ভারত সিরিজ। ভারতের বিপক্ষে ১৩ টেস্ট খেলেও এখনো জয়ের দেখা পায়নি টাইগাররা। সদ্য পাকিস্তানকে ২-০ তে হোয়াইটওয়াশ করা শান্তদের সামনে এখন ভারতকে হারানোর দারুণ সুযোগ রয়েছে। টেস্ট খেলুড়ে ১১টি দলের মধ্যে ৯ দলকে হারিয়েছে বাংলাদেশ। এই সিরিজে ভারতকে হারাতে পারলে বাকি থাকবে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের বিপক্ষেও টেস্ট জয় নেই লাল-সবুজের প্রতিনিধিদের।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক তামিম ইকবাল। তিন ফরম্যাটে তার মোট রান ১৫১৯২। তামিমের পর দ্বিতীয় স্থানে থাকা মুশফিকুর রহিমের রান ১৫১৮৪। আর ৯ করলেই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ডটি তার দখলে চলে আসবে।

আরও পড়ুন:

» তামিমের বিসিবিতে যোগ দেয়ার গুঞ্জন, যা বললেন ফারুক

» বোনাসের কিছু অংশ বন্যার্তদের দেবেন ক্রিকেটাররা 

টেস্টে তাইজুলের ২০০ উইকেট

টেস্ট ক্রিকেটে একমাত্র বাংলাদেশি হিসেবে ২০০ উইকেটের মাইলফলক ছুঁইয়েছেন সাকিব আল হাসান। এবার দ্বিতীয় বাংলাদেশি হিসেবে লাল বলের ক্রিকেটে ২০০ উইকেটের মাইলফলক ছোঁয়ার দ্বারপ্রান্তে তাইজুল ইসলাম। আর মাত্র ৫ উইকেট নিলেই ২০০ উইকেটের মালিক হবেন এই স্পিনার।

আন্তর্জাতিক ক্রিকেটে মিরাজের ৩০০ উইকেট

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকার করেছেন সাকিব আল হাসান। তার উইকেট সংখ্যা ৭০৮। সাকিবের পর দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে মাশরাফি বিন মর্তুজা (৩৮৯) ও মুস্তাফিজুর রহমান (৩২৩)। চতুর্থ স্থানে থাকা মিরাজ আর ৭ উইকেট পেলেই ৩০০ উইকেটের মালিক হতে পারবেন।

কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজার ৩০০ উইকেট

ভারতের জার্সিতে আর মাত্র ৬ উইকেট পেলেই তিন ফরম্যাট মিলিয়ে ৩০০ উইকেটের মালিক হবেন কুলদীপ যাদব। টিম ইন্ডিয়ার ১৩তম বোলার হিসেবে এই মাইলফলক স্পর্শ করবেন এই স্পিনার। অন্যদিকে স্পিন অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা আর মাত্র ৬ উইকেট পেলেই টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেটের মালিক হবেন। টেস্টে সপ্তম ভারতীয় হিসেবে এই কীর্তি গড়তে পারেন জাদেজা।

দ্রুততম ব্যাটার হিসেবে কোহলির ২৭ হাজার

আন্তর্জাতিক ক্রিকেটে ইতিহাসের দ্রুততম ব্যাটার হিসেবে ২৭ হাজার রানের কীর্তি গড়ার খুব কাছেই বিরাট কোহলি। তিন সংস্করণের ক্রিকেটে ৫৩৩ ইনিংসে ২৬৯৪২ রান করেছেন তিনি। আর মাত্র ৫৮ রান করলেই ইতিহাসের দ্রুততম ব্যাটার হিসেবে ২৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন এই ভারতীয় তারকা।

ক্রিফোস্পোর্টস/১৪সেপ্টেম্বর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট