Connect with us
ক্রিকেট

বাংলাদেশ বনাম ভারত : প্রথম টেস্টে দুদলের সম্ভাব্য একাদশ

Bangladesh vs India_Possible XI of both teams in the first Test
আগামীকাল শুরু হচ্ছে বাংলাদেশ-ভারতের প্রথম টেস্ট। ছবি- সংগৃহীত

আগামীকাল বৃহস্পতিবার থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ-ভারতের প্রথম টেস্ট। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এই ম্যাচ। তার আগে বেশ আলোচনায় রয়েছে চেন্নাইয়ের উইকেট। সেখানকার কন্ডিশন বিবেচনায় কেমন একাদশ নিয়ে মাঠে নামবে দুই দল? দেখে নেওয়া যাক দুই দলের সম্ভাব্য একাদশ।

প্রথম টেস্টে ভারতের টপ অর্ডারে অধিনায়ক রোহিত শর্মা, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি ও শুভমান গিলদের জায়গা অনেকটাই নিশ্চিত। এরপর মিডল অর্ডারে দেড় বছরের বিরতির পর টেস্টে ফেরা ঋষভ পন্তের সঙ্গে সরফরাজ খান কিংবা ধ্রুব জুড়েলের নাম আলোচনায় থাকলেও প্রথম টেস্টে থাকছেন না তারা। চেন্নাই টেস্টে পন্তের সঙ্গী হচ্ছেন লোকেশ রাহুল।

এরপর থাকছেন দুই স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। ব্যাট হাতে বেশ কার্যকরী ইনিংস খেলতে সক্ষম এই দুই ক্রিকেটার।

প্রথম টেস্টে চেন্নাইয়ের উইকেটে লাল মাটির দেখা মিলতে পারে। পাশাপাশি উইকেটে বেশ ঘাস থাকারও সম্ভাবনা রয়েছে। এ ধরনের উইকেটে অনেক বাউন্সের দেখা মিলবে। তাছাড়া চেন্নাইয়ের পিচে স্পিনাররাও অনেক সুবিধা পেয়ে থাকেন। তাই এই টেস্টে স্পিনাররাই বেশি প্রাধান্য পাবেন।

আরও পড়ুন:

» নারী টি-২০ বিশ্বকাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা

» ‘হোয়াইটওয়াশ’ হবে ভারত, অজি তারকার ভবিষ্যদ্বাণী!

দুই স্পিন অলরাউন্ডার জাদেজা ও অশ্বিনের পাশাপাশি থাকছেন লেগস্পিনার কুলদীপ যাদব। তিন স্পিনার নিয়ে মাঠে নামলে জায়গা পাবেন দুই পেসার। এক্ষেত্রে চেন্নাই টেস্টে জাসপ্রিত বুমরাহর জায়গা অনেকটাই নিশ্চিত। তবে দ্বিতীয় পেসার হিসেবে মোহাম্মদ সিরাজের একাদশে থাকার কথা থাকলেও ভবিষ্যতের কথা বিবেচনা করে তাকে বিশ্রামে রাখা হতে পারে।

Team India Practicing

প্রথম টেস্টের আগে অনুশীলনে টিম ইন্ডিয়া। ছবি- সংগৃহীত 

পরবর্তী কয়েক মাসে টেস্টে বেশ লম্বা সূচি ভারতের। তাই সিরাজকে বিশ্রামে রেখে আকাশ দীপকে খেলানো হতে পারে। সম্প্রতি দুলিপ ট্রফিতে বল হাতে দারুণ পারফরম্যান্স করেছেন তিনি। তাছাড়া ব্যাট হাতেও শেষদিকে রান তুলতে সক্ষম এই ক্রিকেটার।

এদিকে, ভারতের বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশের ওপেনিংয়ে থাকছেন সাদমান ইসলাম। তবে তার সঙ্গে জাকির হাসানের পরিবর্তে মাহমুদুল হাসান জয়কে দেখা যেতে পারে। পাকিস্তান সিরিজে ইনজুরির কারণে খেলতে পারেননি এই ওপেনার। তবে এখন পুরোপুরি ফিট আছেন তিনি।

আরও পড়ুন:

» নারী বিশ্বকাপের প্রাইজমানি বেড়ে দ্বিগুণ, কে কত পাবে?

» মিরাজকে পরবর্তী সাকিব বলে আখ্যা দিলেন হাথুরুসিংহে 

তিন, চার ও পাঁচে কোনো পরিবর্তন আসার সম্ভাবনা নেই। সেখানে যথারীতি থাকছেন নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক ও মুশফিকুর রহিম। এরপর ছয়, সাত ও আটে লিটন দাস ও সাকিব আল হাসানের সঙ্গে থাকছেন মেহেদি হাসান মিরাজ।

Team Bangladesh Practicing

প্রথম টেস্টের আগে অনুশীলনে টিম বাংলাদেশ। ছবি- সংগৃহীত  

চেন্নাইয়ের উইকেট বিবেচনায় বোলিং বিভাগে পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে দুই স্পিন অলরাউন্ডার সাকিব ও মিরাজের সঙ্গে একজন বাড়তি স্পিনার দেখা যেতে পারে। তৃতীয় স্পিনারের ভূমিকায় থাকতে পারেন তাইজুল ইসলাম।

তিন স্পিনার খেলালে দলে জায়গা হবে দুই পেসারের। এই টেস্টে হাসান মাহমুদের জায়গা অনেকটা নিশ্চিত। তবে দ্বিতীয় পেসার হিসেবে তাসকিন আহমেদ কিংবা নাহিদ রানার মধ্যে যেকোনো একজনকে দেখা যেতে পারে।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সাওয়াল, বিরাট কোহলি, শুভমান গিল, লোকেশ রাহুল, ঋষভ পন্ত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, আকাশ দীপ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়/জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ/নাহিদ রানা।

ক্রিফোস্পোর্টস/১৮সেপ্টেম্বর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট