Connect with us
ফুটবল

চলে গেলেন ১৯৯০ বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা ‘তোতো’

Salvatore Schillaci passed away
সালভাতোর শিলাচি। ছবি- সংগৃহীত

চলে গেলেন ইতালির সাবেক স্ট্রাইকার সালভাতোর ‘তোতো’ শিলাচি। বুধবার (১৮ সেপ্টেম্বর) পালের্মোর সিভিকো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই কিংবদন্তি। এক বিবৃতিতে শিলাচির মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে সিভিকো হাসপাতাল কর্তৃপক্ষ। মৃত্যুকালে তার বয়স ছিল ৫৯ বছর।

দীর্ঘদিন ধরে মলাশয়ের ক্যান্সারে ভুগছিলেন শিলাচি। সম্প্রতি অবস্থার অবনতি হওয়ায় সিভিকো হাসপাতালে ভর্তি করা হয় তাকে। হাসপাতালে ভর্তির ১১ দিন পর মারা যান এই কিংবদন্তি।

১৯৯০ ফুটবল বিশ্বকাপে স্বাগতিক ইতালির হয়ে অসাধারণ পারফরম্যান্স করেন শিলাচি। টুর্নামেন্টের সর্বোচ্চ (৬) গোল করেন এই তারকা। ফলে গোল্ডেন বুট ও গোল্ডেন বল পুরস্কারটিও তার হাতেই উঠে। এছাড়া ১৯৯০ সালের ব্যালন ডি’অরের তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করেন এই কিংবদন্তি।

আরও পড়ুন:

» বাংলাদেশ-ভারত প্রথম টেস্ট : খেলা দেখবেন যেভাবে

» রাতে আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা 

শিলাচির মৃত্যুতে সাবেক ক্লাব জুভেন্টাস এক বার্তায় লিখেছে, ‘জুভেন্টাসে আমরা শুরুতেই তাঁর প্রেমে পড়ে যাই। তার ইচ্ছা, তার গল্প, তার আবেগের প্রেমে পড়েছিলাম। আমরা জুভেন্টাসে তাকে নিয়ে আন্দোলিত হতে পেরে সৌভাগ্যবান ছিলাম। ১৯৯০ সালের সেই গ্রীষ্মে তিনি যা করেছিলেন, গোটা ইতালি আন্দোলিত ছিল।’

এক বিবৃতিতে ইন্টার মিলান জানায়, ‘১৯৯০ বিশ্বকাপে সে গোটা ইতালিকে এক জাদুকরী রাতের স্বপ্ন দেখিয়েছিলেন। তার মৃত্যুতে ইন্টার মিলান তার পরিবারের কাছে জড়ো হয়।’

শিলাচির আন্তর্জাতিক ক্যারিয়ার তেমন দীর্ঘ ছিল না। ইতালির জার্সিতে ১৬ ম্যাচ খেলে ৭ গোল করেন এই স্ট্রাইকার। ক্লাব ফুটবলে ইতালির শীর্ষ দুই ক্লাব ইন্টার মিলার ও জুভেন্টাসের পাশাপাশি মেসিনা ও জাপানি ক্লাব জুবিলো ইওতার হয়ে খেলেছেন শিলাচি।

ক্লাব ক্যারিয়ারে ৪১৭ ম্যাচে ১৫৪ গোল রয়েছে শিলাচির। জুভেন্টাসের জার্সিতে কোপা ইতালিয়া এবং উয়েফা কাপ জিতেছিলেন তিনি।

ক্রিফোস্পোর্টস/১৮সেপ্টেম্বর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল