Connect with us
ক্রিকেট

চেন্নাই টেস্ট : হাসানের বীরত্বের পরও দিনশেষে অস্বস্তিতে বাংলাদেশ

Bangladesh vs India_1st Test_day 1
প্রথম দিনের খেলা শেষে চালকের আসনে ভারত। ছবি- সংগৃহীত

বাংলাদেশের বোলিং তোপে ১৪৪ রানেই ৬ উইকেট নেই ভারতের। বাকি উইকেটগুলো দ্রুত তুলে স্বাগতিকদের ২০০ রানের মধ্যেই আটকে দেওয়ার সুযোগ ছিল বাংলাদেশের সামনে। তবে ভারতে বিপদ থেকে রক্ষা করেন রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্র জাদেজা। সপ্তম উইকেটে এই দুই অলরাউন্ডারের রেকর্ড জুটিতে তিনশো পেরিয়েছে স্বাগতিকরা।

আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) প্রথম টেস্টে মুখোমুখি হয় বাংলাদেশ-ভারত। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে টস জিতে শুরুতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠান টাইগার কাপ্তান নাজমুল হোসেন শান্ত।

শুরুতে ফিল্ডিংয়ে নেমে প্রথম দুই সেশনে  দুর্দান্ত পারফরম্যান্স করেছে বাংলাদেশের বোলাররা। প্রথম দুই সেশনেই আসে ৬ উইকেট।  তবে তৃতীয় সেশনে ছন্দ হারায় তারা। শেষ সেশনে উইকেটশূন্য ছিল হাসান মাহমুদ-নাহিদ রানারা। অশ্বিন-জাদেজার দুর্দান্ত জুটিতে দিনশেষে ৮০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রান সংগ্রহ করেছে স্বাগতিক ভারত।

এদিন চেন্নাইয়ে দিনের শুরুতেই আঘাত হানে বাংলাদেশ। ইনিংসের ষষ্ঠ ওভারে দলীয় ১৪ রানের মাথায় অধিনায়ক রোহিত শর্মাকে মাত্র ৬ রানে ফেরান হাসান মাহমুদ। এরপর ইনিংসের ২৮ ও ৩৪ রানের মাথায় একে একে শুববমান গিল (০) ও বিরাট কোহলিকে (৬) ফেরান হাসান। এরপর যশশ্বী জয়সওয়াল ও ঋষভ পন্তের ব্যাটে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। লাঞ্চের আগে ২৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ৮৮ রান তুলে ভারত।

লাঞ্চের পর আবারও আঘাত হানেন হাসান। এবার তার শিকার পন্ত। এই উইকেটরক্ষক ব্যাটারকের ৩৯ রানে ফিরিয়ে ৬২ রানের জুটি ভাঙেন এই পেসার। এরপর লোকেশ রাহুলকে সঙ্গে নিয়ে নিজের অর্ধশতক তুলে নেন জয়সওয়াল। দলীয় ১৪৪ রানের মাথায় আঘাত হানেন নাহিদ রানা। দুর্দান্ত খেলতে থাকা জয়সওয়ালকে ৫৬ রানে ফেরান তিনি। এর পরের ওভারেই মেহেদি হাসান মিরাজের বলে শর্টে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান রাহুল।

এরপরই ছন্দ হারায় বাংলাদেশের বোলাররা। ৬ উইকেট পতনের পর অশ্বিন ও জাদেজার জুটি ভাঙতে ব্যর্থ হয় সাকিব-মিরাজরা। সপ্তম উইকেটে অশ্বিন ও জাদেজার ১৯৫ রানের অপরাজিত জুটিতে ৩৩৯ রানের বড় লক্ষ্য পায় ভারত। ভারতের পক্ষে ১০৮ বলে নিজের সেঞ্চুরি তুলে নিয়েছেন অশ্বিন। দিনশেষে ১১২ বলে ১০২ রানে অপরাজিত আছেন এই অলরাউন্ডার। অপরপ্রান্তে ১১৭ বলে ৮৬ রান করে অপরাজিত আছেন জাদেজা।

বাংলাদেশের পক্ষে হাসান মাহমুদ ১৮ ওভারে ৫৮ রান দিয়ে ৪ উইকেট শিকার করেছেন। এছাড়া মিরাজ ও নাহিদ ১টি করে উইকেট নিয়েছেন। তবে তাসকিন ১৫ ওভার এবং সাকিব ৮ ওভার হাত ঘুরিয়েও কোনো উইকেটের দেখা পাননি।

ক্রিফোস্পোর্টস/১৯সেপ্টেম্বর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট