Connect with us
ক্রিকেট

চেন্নাই টেস্ট : শেষদিকে ৩ উইকেট, ঘুরে দাঁড়াতে পারবে শান্তরা?

Bangladesh vs India_1st Test_day 2
বাংলাদেশ বনাম ভারত। ছবি- সংগৃহীত

চেন্নাই টেস্ট থেকে অনেকটাই ছিটকে গেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে বোলাররা দারুণ পারফরম্যান্স করলেও, ব্যাটাররা তাদের দায়িত্ব ঠিকভাবে পালন করতে পারেনি। স্বাগতিকদের ৩৭৬ রানের জবাবে ১৪৯ রানেই গুটিয়ে গেছে শান্ত-লিটনরা। তবে টাইগারদের ফলোঅনে না পাঠিয়ে দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরু করেছে স্বাগতিকরা।

দ্বিতীয় দিন শেষে ৩ উইকেট হারিয়ে ৮১ রান সংগ্রহ করেছে ভারত। এতে তাদের লিড দাঁড়িয়েছে ৩০৮ রান। ভারতের পক্ষে শুবমান গিল ৩৩ ও ঋষভ পন্ত ১২ রানে অপরাজিত আছেন। বাংলাদেশের পক্ষে তাসকিন আহমেদ, নাহিদ রানা ও মেহেদি হাসান মিরাজ ১টি করে উইকেট শিকার করেছেন।

এর আগে দ্বিতীয় দিনে বোলিংয়ে নেমে শুরুতেই বাংলাদেশের হয়ে আঘাত হানেন তাসকিন। তার বলে লিটনের কাছে ক্যাচ দিয়ে ৮৬ রানে ফিরে যান রবীন্দ্র জাদেজা। এরপর আকাশ দীপ (১৭) ও সেঞ্চুরিয়ান রবিচন্দ্রন অশ্বিনকেও (১১৩) ফেরান এই পেসার।

আরও পড়ুন:

» সাকিবের আউট নিয়ে বিস্ময়, কমেন্ট্রি বক্স থেকে যা বললেন তামিম

» তামিমের সঙ্গে যৌথভাবে শীর্ষ রান সংগ্রাহক হলেন মুশফিক 

এরপর স্বাগতিকদের শেষ উইকেটটি তুলে নিয়ে নিজের ফাইফার পূর্ণ করেন হাসান মাহমুদ। টেস্ট ক্রিকেটে দ্বিতীয় বারের মতো ৫ উইকেট শিকার করলেন এই পেসার। আর দুটোই এসেছে বিদেশের মাটিতে।

Hasan Mahmud takes 5 wickets against India

টেস্টে হাসানের দ্বিতীয় ফাইফার। ছবি- সংগৃহীত

ভারতের ৩৭৬ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে বাংলাদেশ। ইনিংসের প্রথম ওভারেই ফিরে যান সাদমান ইসলাম (২)। এরপর থেকেই শুরু হয় টাইগারদের ব্যাটিং বিপর্যয়। দলীয় ২২ রানের মাথায় জোড়া আঘাত হানেন আকাশ দীপ। পরপর দুই বলে জাকির হাসান (৩) ও মমিনুল হককে (০) বোল্ড করেন এই পেসার।

দলীয় ৪০ রানের মধ্যে আরও দুটি উইকেট হারায় বাংলাদেশ। মোহাম্মদ সিরাজের শিকার হয়ে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত (২০) এবং বুমরাহর শিকার হয়ে মুশফিকুর রহিম (৮) ফিরে যান। এরপর সাকিব আল হাসান ও লিটন দাসের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে বাংলাদেশ। তাদের ব্যাট থেকেই আসে বাংলাদেশের ইনিংসের সর্বোচ্চ ৫১ রানের জুটি। ৯১ রানের মাথায় জাদেজার বলে সুইপ শট খেলতে গিয়ে ক্যাচ তুলে দিয়ে আউট হন লিটন (২২)।

লিটন ফেরার কিছুক্ষণ পরেই আউট হয়ে যান সাকিব। জাদেজার বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে কট আউট হন তিনি। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩২ রানের ইনিংসটি এসেছে তার ব্যাট থেকেই। শেষদিকে মিরাজের ২৭ এবং হাসান-তাসকিন ও নাহিদ রানাদের ছোট ছোট ক্যামিওতে ১৪৯ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ।

ইতোমধ্যে ভারতের লিড দাঁড়িয়েছে ৩০৮ রান। এ অবস্থা থেকে বাংলাদেশের পক্ষে ঘুরে দাঁড়ানো বেশ কঠিন হবে। তৃতীয় দিনে ভারতকে ২০০ রানের মধ্যে আটকে দিতে পারলেও টার্গেট দাঁড়াবে চারশোর বেশি। যা বাংলাদেশের ব্যাটারদের পক্ষে টপকানো প্রায়ই অসম্ভব। তাই চেন্নাই টেস্টে অনেকটাই পিছিয়ে রয়েছে টাইগাররা।

ক্রিফোস্পোর্টস/২০সেপ্টেম্বর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট