Connect with us
ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেটে তামিমকে ছাড়িয়ে শীর্ষে মুশফিক

Mushfiqur surpasses Tamim in international cricket
বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে মুশফিক। ছবি- সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের তালিকায় দীর্ঘদিন ধরেই শীর্ষে ছিলেন তামিম ইকবাল। তবে এক বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে রয়েছেন সাবেক টাইগার কাপ্তান। আর এই সুযোগে তাকে ছাড়িয়ে শীর্ষস্থান দখল করে নিয়েছেন মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম।

এতদিন বাংলাদেশের জার্সিতে তিন ফরম্যাটে সর্বোচ্চ রান ছিল ১৫ হাজার ১৯২, যা তামিমের দখলে ছিল। ৪৪৮ ইনিংসে এই রান করেছেন এই ওপেনার। তাকে ছাড়িয়ে শীর্ষে ওঠা মুশফিকের বর্তমান রান ১৫ হাজার ২০৫। এই রান করতে তাকে খেলতে হয়েছে ৫১৪ ইনিংস।

পাকিস্তান সিরিজেই তামিমকে ছাড়িয়ে শীর্ষে ওঠার সুযোগ ছিল মুশফিকের। রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে মুশফিক ২২ রান করার পরেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। এতে তামিমের চেয়ে আর মাত্র ৮ রান পিছিয়ে ছিলেন এই অভিজ্ঞ ব্যাটার।

আরও পড়ুন:

» চেন্নাইয়ে শান্তর দুর্দান্ত ফিফটি, চতুর্থ দিনে বড় লক্ষ্য

» পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজন নিয়ে সর্বশেষ যা জানা গেল 

ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে তামিমকে ছাপিয়ে যেতে ব্যর্থ হন মুশফিক। প্রথম ইনিংসে তার ব্যাট থেকে আসে মাত্র ৮ রান। এতে তামিমের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ রান সংগ্রাহক বনে যান তিনি। এরপর দ্বিতীয় টেস্টে ১৩ রান যোগ করেন তিনি। আর তাতেই নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

এই জায়গা পাকাপোক্ত করতে মুশফিকের সামনে আরো একটি টেস্ট ম্যাচ রয়েছে। যদিও ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে থাকবেন না তিনি। অনেকদিন ধরে শুধু টেস্ট ও ওয়ানডে সংস্করণে খেলে যাচ্ছেন এই ৩৭ বছর বয়সী তারকা।

তাছাড়া দ্বিতীয় স্থানে থাকা তামিমেরও তাকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা খুবই কম। কেননা তার পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা এখনো অনিশ্চিত। অন্যদিকে তামিমের পর তালিকার তৃতীয় স্থানে রয়েছেন সাকিব আল হাসান। ৪৮৯ ইনিংসে ১৪ হাজার ৭০১ রান করেছেন এই অলরাউন্ডার।

ক্রিফোস্পোর্টস/২১সেপ্টেম্বর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট