Connect with us
ক্রিকেট

যে কারণে গলায় স্ট্র্যাপ বেঁধে ব্যাট করেছিলেন সাকিব

The reason why Shakib batted with a strap around his neck
চেন্নাই টেস্টে গলায় স্ট্র্যাপ বেঁধে ব্যাট করেছিলেন সাকিব। ছবি- সংগৃহীত

দীর্ঘদিন ধরেই চোখের সমস্যায় ভুগছেন সাকিব আল হাসান। চোখে দেখা নিয়ে একাধিক সমস্যা রয়েছে তার। যে কারণে অনেকদিন ধরেই ব্যাট হাতে স্ট্রাগল করছেন এই তারকা। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভারত সিরিজে এক নতুন উপায় অবলম্বন করতে দেখা গেছে সাকিবকে।

ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে পুরো ঘাড়ে একটি কালো স্ট্র্যাপ পেঁচিয়ে ব্যাট করছেন সাকিব। এরপর থেকেই প্রশ্ন উঠেছে কেন স্ট্র্যাপ পেঁচিয়ে ব্যাট করছিলেন সাকিব?

এবার এই প্রশ্নের উত্তর জানা গেছে। মূলত ব্যাটিংয়ের সময় মাথার পজিশন ঠিক রাখতেই এই উপায় অবলম্বন করেছেন সাকিব। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরি।

আরও পড়ুন:

» বাংলাদেশকে পেছনে ফেলে বড় উন্নতি শ্রীলঙ্কার

» সাকিবের প্রশংসায় পঞ্চমুখ নির্বাচক হান্নান 

ব্যাটিংয়ের সময় মাথার পজিশন ঠিক রাখতে সাকিব নিজেই এই পদ্ধতি উদ্ভাবন করেছেন বলে জানিয়েছেন দেবাশীষ। তিনি বলেন, ‘সাকিব গলায় স্ট্র্যাপ বেঁধে ব্যাট করেছেন, এটা সম্পূর্ণ তার নিজের চিন্তা থেকে করা। আমরা তাকে এই পদ্ধতি নিয়ে বলিনি। ব্যাটিং করার সময় তিনি নিজের মাথাটা যেন একটু উঁচুতে রাখতে পারেন, সে কারণেই এই উপায় অবলম্বন করছেন।’

সাকিব ব্যাটিংয়ের সময় তার মাথার পজিশন ঠিক রাখতে এর আগে গলাবন্ধনী ব্যবহার করেছেন। দেবাশীষ বলেন, ‘সাকিব এর আগে ব্যাটিংয়ের সময় গলাবন্ধনী ব্যবহার করেছিলেন। এখন যে স্ট্র্যাপ ব্যবহার করছে এটা এখনও পরীক্ষা-নিরিক্ষার মধ্যে আছে। সে নেটেও এটা দিয়ে ব্যাট করার চেষ্টা করেছে।’

সবশেষ পাকিস্তান সিরিজে ব্যাট হাতে তিন ইনিংসে ৩৮ রান করেছিলেন সাকিব। তবে চেন্নাই টেস্টে তার ব্যাটিংয়ে কিছুটা উন্নতি হয়েছে। প্রথম ইনিংসে ব্যাটারদের ব্যর্থতার দিনে দলীয় সর্বোচ্চ ৩২ রান আসে তার ব্যাট থেকেই। যদিও রিভার্স সুইপ খেলতে গিয়ে উইকেট বিলিয়ে দিয়ে আসেন তিনি। এরপর দ্বিতীয় ইনিংসে ২৫ রান করেন এই অলরাউন্ডার।

ক্রিফোস্পোর্টস/২৩সেপ্টেম্বর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট