Connect with us
ক্রিকেট

কানপুর টেস্টে কি দেখা যাবে বুমরাহকে?

জাসপ্রিত বুমরাহ। ছবি - সংগৃহীত

পাকিস্তানকে হোয়াইটওয়াশ করা টাইগাররা চেন্নাই টেস্টে এসে ছন্নছাড়া হয়ে পড়েছে। পাঁচদিনের টেস্টে সাড়ে তিনদিনেরও কম সময়ে শেষ হয়ে যায় চেন্নাই টেস্ট। যেখানে মুখ থুবড়ে পড়ে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। ফলে প্রায় সাড়ে তিন দিনেই ম্যাচ জিতে জয়োল্লাসে মেতে ওঠেন টিম ইন্ডিয়া। কানপুর টেস্টেও ফেবারিট হয়েই মাঠে নামবে রোহিত- কোহলিরা।

চেন্নাইয়ের লাল মাটির পরে এবার কানপুরে দেখা যাবে কালো মাটির পিচ। ফলে ভারতের দলে আসতে পারে বড় পরিবর্তন। সুতরাং বিশ্রাম দেওয়া হতে পারে জাসপ্রিত বুমরাহকে?? তবে কে আসতে পারে তাঁর বদলি হিসেবে??

চেন্নাইয়ে লাল মাটির পিচ হওয়ায় সেখানে ছিলে এক্সট্রা বাউন্স যা রীতিমতো ভুগিয়েছে গোটা টাইগার ব্যাটিং লাইনআপকে। তবে কানপুরে দেখা যাবে চিরাচরিত কালোমাটির পিচ যেখানে অতিরিক্ত কোনো বাউন্সের সম্ভাবনা নেই। কানপুরে বল আসবে কিছুটা নিঁচু হয়ে। তবে যে অতিরিক্ত টার্নিং পিচ হবে বিষয়টা তেমনও নয়।

এই পিচে ব্যাটাররাও কিছুটা সুবিধা পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে। এজন্য পিচের কন্ডিশন বিবেচনায় ভারতীয় দলে রাখা হতে পারে তিন স্পিনার। অশ্বিন – জাদেজার সাথে দলে থাকতে পারেন কুলদীপ অথবা অক্ষর প্যাটেল। তবে পরিসংখ্যান বলছে কুলদীপের থাকার সম্ভাবনায় বেশি। তবে কে থাকবেন সেটা এখনও নিশ্চিত করেনি বিসিসিআই। তবে বছরের শুরতে ইংল্যান্ডের বিপক্ষে কুলদীপ নিয়েছিলেন ১৯ উইকেট যা তাকে এগিয়ে রাখবে।

তবে কি জাসপ্রিত বুমরাহকে বিশ্রামে রাখা হতে পারে?? বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে ১১ ওভার বল করে এই পেসারের সংগ্রহ ৪ উইকেট। যদিও বাংলাদেশের বিপক্ষে তেমন কষ্ট করতে হয় নি তাঁকে। কিন্তু ভারতের সামনে রয়েছে নিউজিল্যান্ড সিরিজ এবং এর পরে বোর্ডার – গাভাস্কার ট্রফি। ফলে সেসকল গুরুত্বপূর্ণ সিরিজে ফুলফিট বুমরাহকে চাই বিসিসিআই ম্যানেজমেন্ট। তাই বুমরাহকে বিশ্রামে রাখা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

যেহেতু চেন্নাই টেস্টে বেশি বল করতে হয় নি বুমরাহকে তাই তাকে রাখতেও পারে ভারত। এখন দেখার বিষয় কেমন একাদশ নিয়ে মাঠে নামতে পারে ভারত।

আরো পড়ুন : ভিনির জন্য প্রস্তুত গোল্ডেন বুট, ব্যালন ডি’অর উঠছে তার হাতেই?

ক্রিফোস্পোর্টস/২৪সেপ্টেম্বর২৪/এসআর

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট