Connect with us
ক্রিকেট

দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগের ড্রাফটের সংক্ষিপ্ত তালিকায় ২ বাংলাদেশি ক্রিকেটার

অলরাউন্ডার সাইফউদ্দিন ও পেসার হাসান মাহমুদ। ছবি - সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টুর্নামেন্ট এসএ টি-টোয়েন্টি লিগের খেলোয়াড়দের প্রাথমিক ড্রাফটের তালিকা প্রকাশ করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। এবার সেই নিলামের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন বাংলাদেশের দুই ক্রিকেটার।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড গতকাল এসএ টুর্নামেন্টের তৃতীয় মৌসুমের নিলামের জন্য ২০০ জন খেলোয়াড়ের তালিকা প্রকাশ করা হয়েছে। এবার সেখানে জায়গা পেয়েছেন বাংলাদেশের পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন এবং পেসার হাসান মাহমুদ। এর আগের দুই মৌসুমে এই লিগে দেখা যায়নি কোনো বাংলাদেশী ক্রিকেটারকে।

২০০ জনের এই তালিকা থেকে ৬ টি ফ্র্যাঞ্চাইজি ১৩ জন খেলোয়াড়কে দল নিতে পারবে। এবারের আসরের নিলাম শুরু হবে ১ অক্টোবর। টুর্নামেন্ট মাঠে গড়াবে ২০২৫ সালের ৯ জানুয়ারি।

একই সময়ে মাঠে গড়াবে বিপিএলও। তাই দল পেলেও হয়তো খেলতে পারবে না সাইফউদ্দীন ও হাসান মাহমুদ। শুধু বিপিএল নয় একই সময়ে মাঠে গড়াবে বিগ ব্যাশ, আরবে আমিরাতের ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি এবং নিউজিল্যান্ডের ঘরোয়া লিগ সুপার স্মাশ।

এবারের তালিকায় নাম আছে মার্টিন গাপটিল, শামার জোসেফ, কুশল মেন্ডিস, জশ লিটল ও নাসিমশাহর মতো নামিদামি খেলোয়াড়দের। দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়দের মধ্যে বড় নাম রেজা হেনড্রিকস। তার গত আসরের দল জোবার্গ সুপার কিংস তাঁকে ছেড়ে দেওয়ায় এবার নিলামে রাখা হয়েছে তাঁকে।

টুর্নামেন্টের প্রতিটি ফ্র্যাঞ্চাইজি স্কোয়াডে ১৯ জন করে খেলোয়াড় রাখতে পারবে যেখানে ১০ জন হবে দক্ষিণ আফ্রিকার, ১জন রুকি (নবাগত) ,১ জন ওয়াইল্ড কার্ড এবং ৭ জন থাকবে আন্তর্জাতিক খেলোয়াড়। নাম ঘোষণার শেষ সময় ৩০ ডিসেম্বর।

এবারের আসরের নিলামে নাম লিখিয়েছেন রশিদ খান, কেইন উইলিয়ামসন, জো রুট, বেন স্টোকসের মতো তারকারা। তবে প্রথমবারের মতো কোনো ভারতীয় ক্রিকেটার হিসেবে এসএ টুর্নামেন্ট খেলতে যাচ্ছে দীনেশ কার্তিক। তিনি খেলবেন পার্ল রয়্যালসের হয়ে।যা রাজস্থানের রয়্যালসের মালিকানাধীন। ইতোমধ্যে সবগুলো ফ্রাঞ্চাইজি নিজেদের দল গুছিয়ে ফেলেছে।

আরো পড়ুন : এক নজরে সাকিবের টেস্ট ও টি-টোয়েন্টি ক্যারিয়ার

ক্রিফোস্পোর্টস/২৬সেপ্টেম্বর২৪/এসআর

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট