Connect with us
ক্রিকেট

দীর্ঘায়িত হচ্ছে না ২০২৫ আইপিএল

আইপিএল। ছবি: সংগৃহীত

ক্রিকেট বিশ্বে অন্যতম সেরা টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বিশ্বের নামি-দামি খেলোয়াড়দের দেখা যাই এই মঞ্চে। ভারতীয় দর্শকের পাশাপাশি বিদেশি দর্শকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে এই টুর্নামেন্টটি। জনপ্রিয় এই টুর্নামেন্টে আগামী আসরে ম্যাচ সংখ্যা বাড়ানোর কথা থাকলেও সেটি আর হচ্ছে না, এমন সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিয়াই)।

সামনেই বিসিসিআইয়ের সভা অনুষ্ঠিত হবে। সেই সভায় এবারের আসরের ম্যাচ সংখ্যা বাড়ানো নিয়ে আলোচনা হবে এমন গুঞ্জন ছিল। আইপিএল সূচনা লগ্নে ৬০ ম্যাচ থাকলেও পরবর্তীতে ম্যাচ সংখ্যা বেড়ে ৭৪ হয়। দল সংখ্যাও বেড়ে ৮টি থেকে ১০ টি হয়। দিন দিন টুর্নামেন্টটির জনপ্রিয়তা বাড়ার কারণে আইপিএল-২০২৫- এর ফরম্যাট পরিবর্তন করে ৭৪ ম্যাচ থেকে ৮৪ ম্যাচ করার কথা উঠেছিল। তবে সেটি আর হচ্ছে না।

আরও পড়ুন: নতুন মাইলফলক গড়ে ব্র্যাডম্যানকে ছুঁলেন কামিন্দু মেন্ডিস

মূলত বিসিসিআই কর্তারা আইপিএলের ম্যাচ বাড়ানোর ক্ষেত্রে দুটি বিষয় মাথায় রাখছে। প্রথমত, আইপিএল শেষে ভারত কোনো সিরিজ হারে বা আইসিসির কোনো বড় ইভেন্ট হারে তখন সবাই আইপিএলের দিকে আঙ্গুল উঠায়। আগামী টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের ফাইনাল খেলার সম্ভাবনা অনেক। এই জন্য বিসিসিআই বাড়তি কোনো ঝুঁকি নিবে না। ইনজুরি এবং ফাইনাল রাউন্ডে ফ্র্যাঞ্চাইজিগুলো অনাপত্তি করলে, নিজেদের খেলোয়াড়দের বিশ্রাম দিতে পারবে না বোর্ড।

দ্বিতীয়ত, অনেক ক্রিকেটাররা নিজের দলের হয়ে না খেলে আইপিএল খেলতে চায়। টুর্নামেন্টের মাঝ পথে অনেক দেশের খেলোয়াড়দের দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য বোর্ড থেকে নির্দেশ আসে। খেলোয়াড়েরা রাজি না হলে তখন তাঁদের বোর্ডকে কড়া হতে হয়। ফলে কোনো বিতর্ক ছাড়াই আইপিএল- ২০২৫ এগিয়ে নেওয়ার জন্য কোনো পরিবর্তন আনবে না বিসিসিআই। মূলত এই কারণে আসন্ন আইপিএলের ফরম্যাটের কোনো পরিবর্তন হবে না।

ক্রিফোস্পোর্টস/২৭সেপ্টেম্বর২৪/এইচআই

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট