Connect with us
ক্রিকেট

আইপিএলে খেলোয়াড় ধরে রাখার নিয়ম জানালো বিসিসিআই

আইপিএল ট্রফি। ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এর আসন্ন আসরের নিলামের আগে খেলোয়াড় ধরে রাখার নিয়ম শনিবার জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। গতকাল (রবিবার) ধরে রাখা খেলোয়াড়দের তালিকা জমা দেওয়ার শেষ দিন প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আগামী ৩১ অক্টোবরের মধ্যে ধরে রাখা ক্রিকেটারদের তালিকা জমা দিতে হবে।

রিটেনশন’ এবং ‘রাইট-টু-ম্যাচ’ নিয়ম অনুযায়ী ফ্রাঞ্চাইজিগুলো ৬ জন ক্রিকেটার ধরে রাখতে পারে। এই ৬ জনের মধ্যে যেকোনো জাতীয় দলে খেলা সর্বোচ্চ ৫ জন এবং ভারতের জাতীয় দলে খেলা সর্বোচ্চ ২ জন কে দলের সাথে রাখতে পারবে দলগুলো।

খেলোয়াড় ধরে রাখার সাত নম্বর নিয়মে আছে, এক জন আন্তর্জাতিক খেলোয়াড়কে আবারও ঘরোয়া খেলোয়াড় হিসাবে বিবেচনা করা হবে যদি সেই খেলোয়ার সংশ্লিষ্ট মৌসুমের পূর্বে পাঁচ বছর কোনও আন্তর্জাতিক ম্যাচ না খেলে থাকেন বা জাতীয় দলের অংশ না করেন এবং বিসিসিআই কেন্দ্রীয় চুক্তিতে না থাকেন। এই নিয়ম শুধু ভারতীয় খেলোয়াড়দের জন্যই প্রযোজ্য।

যদি কোনো ক্রিকেটার ৩১ অক্টোবর পর্যন্ত জাতীয় দলের হয়ে না খেলেন তাহলে তিনি ঘরোয়া বা ‘আনক্যাপড’ খেলোয়াড় হিসাবে বিবেচিত হবেন না। আর যদি ৩১ অক্টোবরের আগে কোনো খেলোয়াড়ের জাতীয় দলে অভিষেক হয় এবং তারপরও যদি কোনো ফ্রাঞ্চাইজি তাকে ধরে রাখে তাহলে ৪ কোটি টাকা জরিমানা গুনতে হবে ওই ফ্রাঞ্চাইজিকে।
ক্রিফোস্পোর্টস/৩০সেপ্টেম্বর২৪/এইচআই
Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট