Connect with us
ক্রিকেট

১৬ অক্টোবর বাংলাদেশের উদ্দেশ্যে পাড়ি জমিবে দক্ষিণ আফ্রিকা

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ। ছবি: সংগৃহীত

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার জন্য বাংলাদেশ আসছে দক্ষিণ আফ্রিকা। চূড়ান্ত হয়েছে টেস্ট সিরিজের সময়সূচি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ১৬ অক্টোবর বাংলাদেশ পা রাখবে আফ্রিকা ক্রিকেট দল।

আগামী ২১ অক্টোবর মিরপুর শেরে-বাংলা জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ম্যাচ শুরু হবে আগামী ২৯ অক্টোবর চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। সিরিজ শেষ করেই ৩ নভেম্বর বাংলাদেশ ত্যাগ করবে প্রোটিয়ারা।

বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তনের জন্য এই টেস্ট সিরিজ সামনে রেখে বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার জন্য এ মাসেই দক্ষিণ আফ্রিকা থেকে ঢাকায় এসেছিল চার সদস্যের পর্যবেক্ষক কমিটি। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) ক্রিকেট অপারেশনস ম্যানেজার, দক্ষিণ আফ্রিকা দলের সিকিউরিটি ম্যানেজার, নিরাপত্তা পরামর্শক ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের সংগঠনের প্রতিনিধি এই কমিটিতে ছিলেন।

দক্ষিণ আফ্রিকা সর্বশেষ ২০১৫ সালে বাংলাদেশ সফর করেছিল। সেবার ২টি টি-টোয়েন্টি, ৩টি ওয়ানডে ও ২টি টেস্ট খেলে দুই দল। টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল দক্ষিণ আফ্রিকা। তবে ওয়ানডে সিরিজটা বাংলাদেশ জিতেছিল ২-১ ব্যবধানে। বৃষ্টির কারণে দুটি ম্যাচই ড্র হয়েছিল টেস্ট সিরিজের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মোট ১৪ বার টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। তার মধ্যে  ১২ টি ম্যাচ হেরেছে টাইগাররা। সফলতা বলতে দুটি ড্র। তাও আবার বৃষ্টির কল্যাণে।

আরও পড়ুন: জয়ের আশায় ভারতের ঝড়ো ব্যাটিং, বাংলাদেশও দেখছে সুযোগ?

ক্রিফোস্পোর্টস/৩০সেপ্টেম্বর২৪/এইচআই

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট