Connect with us
ক্রিকেট

র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ারসেরা অবস্থানে মিরাজ, মুমিনুলের বড় লাফ

Mehidy Hasan Miraz_Mominul Haque
আইসিসি র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন মিরাজ-মুমিনুলরা। ছবি- সংগৃহীত

সর্বশেষ তুই টেস্ট সিরিজের মুদ্রার এপিঠ-ওপিঠ দেখেছে বাংলাদেশ। প্রথমে পাকিস্তানের বিপক্ষে তাদের ঘরের মাঠে ২-০ তে সিরিজ জয় করে টাইগাররা। তবে এবার ভারতের বিপক্ষে তাদের মাঠে দুটি টেস্টে বাজেভাবে হেরেছে নাজমুল হোসেন শান্তর দল। তবে দল খারাপ করলেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন কয়েকজন ক্রিকেটার। আর তাতেই আইসিসি থেকে সুখবর পেয়েছেন তারা।

আজ বুধবার (২ অক্টোবর) সাপ্তাহিক হালনাগাদ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেখানে টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচে উঠে এসেছেন মিরাজ। এটাই তার ক্যারিয়ারসেরা টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিং। ২ ধাপ এগিয়ে পাঁচে উঠে আসা এই অলরাউন্ডারের বর্তমান রেটিং পয়েন্ট ২৭২।

ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজের বল হাতে দারুণ করেছেন মিরাজ। দুই টেস্ট মিলিয়ে মোট ৯ উইকেট শিকার করেছেন তিনি। তবে ব্যাট হাতে রাঙাতে পারেননি। ৪ ইনিংসে ২১.৩৩ গড়ে কেবল ৬৪ রান করেছেন এই তারকা।

আরও পড়ুন:

» ভারত সফর শেষে কোথায় গেলেন সাকিব?

» শান্তর ব্যাটিং দেখে যা বললেন গাভাস্কার 

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষ চারে কোনো পরিবর্তন আসেনি। বরাবরের মতোই শীর্ষস্থান ধরে রেখেছেন রবীন্দ্র জাদেজা। এছাড়া রবিচন্দ্রন অশ্বিন, সাকিব আল হাসান ও জো রুট যথাক্রমে দুই, তিন ও চারে অবস্থান করছেন।

টেস্টে বোলারদের র‍্যাঙ্কিংয়েও বেশ উন্নতি হয়েছে মিরাজের। ৪ ধাপ এগিয়ে ১৮ নম্বরে অবস্থান করছেন এই স্পিনার। সাকিবেরও উন্নতি হয়েছে। ভারত সিরিজে ৪ উইকেট নেয়া এই স্পিনার ৫ ধাপ এগিয়ে ২৮ নম্বরে উঠে এসেছেন।

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানেও এসেছে পরিবর্তন। অশ্বিনকে টপকে শীর্ষস্থান দখল করেছেন তারই সতীর্থ জাসপ্রীত বুমরাহ।

এদিকে টেস্টে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে বিশাল লাফ দিয়েছেন মুমিনুল। কানপুর টেস্টে সেঞ্চুরি হাঁকানো এই ব্যাটার ১৬ ধাপ এগিয়ে ৪২ নম্বরে উঠে এসেছেন। তবে লিটন দাসের বড় অবনতি হয়েছে। ৭ ধাপ পিছিয়ে ২৭ নম্বরে নেমে গেছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

ক্রিফোস্পোর্টস/২অক্টোবর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট