Connect with us
ক্রিকেট

নারী বিশ্বকাপে যুক্ত হচ্ছে ‘বিশেষ’ রিপ্লে পদ্ধতি

Smart replay systerm
নারী বিশ্বকাপে থাকছে ‘স্মার্ট রিপ্লে’ পদ্ধতি। ছবি- সংগৃহীত

আইসিসি বিশ্বকাপে প্রথমবারের মতো যুক্ত হতে যাচ্ছে ‘স্মার্ট রিপ্লে’ পদ্ধতি। এবারের নারী বিশ্বকাপ দিয়েই যাত্রা শুরু হবে এই বিশেষ রিপ্লে সিস্টেমের। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

যত দিন গড়াচ্ছে ক্রিকেট ততই আধুনিক হচ্ছে। প্রতিনিয়ত নতুন নতুন প্রযুক্তি ছোঁয়া পাচ্ছে ক্রিকেট। ক্রিকেট ম্যাচের প্রতিটি সিদ্ধান্ত নিখুঁতভাবে নেওয়ার সুবিধার্থে যুক্ত করা হয়েছে ডিসিশন রিভিউ সিস্টেমের (ডিআরএস) মতো প্রযুক্তি।

আম্পায়ারদের নিখুঁত সিদ্ধান্তে ভিন্ন মাত্রা যোগ করতে চালু করা হয়েছে ‘স্মার্ট রিপ্লে’ পদ্ধতি। বিভিন্ন ফ্রাঞ্চাইজি ক্রিকেট ছাপিয়ে এবার আন্তর্জাতিক ক্রিকেটেও যুক্ত হচ্ছে এই প্রযুক্তি। সেটাও বিশ্বকাপের মতো বড় মঞ্চে।

এ নিয়ে আইসিসি জানায়, ‘২৮টি ক্যামেরা দিয়ে প্রতিটি ম্যাচ কভার করা হবে। দৃশ্যায়নের মানও অনেক উন্নত হবে। প্রতিটি ম্যাচে ডিআরএসের পাশাপাশি হক-আই স্মার্ট রিপ্লে সিস্টেম থাকবে। এর ফলে টিভি আম্পায়াররা বিভিন্ন অ্যাঙ্গেলের ফুটেজ বিশ্লেষণ করে নিখুঁত সিদ্ধান্ত নিতে পারবেন।’

আরও পড়ুন:

» শাকিব খানের অধীনে বিপিএলে নতুন রূপে ঢাকা

» স্টেগেনের অনুপস্থিতিতে নতুন গোলকিপার নিলো বার্সেলোনা 

এর আগে আইপিএলের ২০২৪ আসরে দেখা গিয়েছিল স্মার্ট রিপ্লে সিস্টেম। এছাড়া ইংল্যান্ডের দ্য হান্ড্রেডেও ছিল এই প্রযুক্তি। এবার আন্তর্জাতিক অঙ্গনেও যুক্ত হচ্ছে এই পদ্ধতি।

উল্লেখ্য, আগামীকাল (বৃহস্পতিবার) সংযুক্ত আরব আমিরাতে পর্দা উঠতে যাচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। আসরের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। শারজায় বাংলাদেশ সময় বিকাল ৪টায় মাঠে গড়াবে ম্যাচটি।

ক্রিফোস্পোর্টস/২অক্টোবর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট