Connect with us
ফুটবল

ইউক্রেনকে হারিয়ে ১২ বছর পর ফাইনালে ব্রাজিল

ফুটসালের সেমিতে ব্রাজিলের জয়। ছবি- সংগৃহীত

ফিফা ফুটসাল বিশ্বকাপের সর্বোচ্চ পাঁচ শিরোপা জয়ী ব্রাজিল এবার নিজেদের হেক্সা পূরণের দিকে এগিয়ে চলেছে। এবারের ফুটসাল বিশ্বকাপের আসর বসেছে উজবেকিস্তানে। যেখানে গতকাল বুধবার রাতে প্রথম সেমিফাইনালে ইউক্রেনকে হারিয়ে ২০১২ সালের পর ফাইনালে জায়গা করে নিয়েছে তারা।

গতকাল ২ অক্টোবর তাসখন্দের হুমো অ্যারেনায় রাতে এই ম্যাচ অনুষ্ঠিত হয়। এদিন শেষ মুহূর্তের গোলে ইউক্রেনকে ৩-২ ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ব্রাজিল। অপর সেমিফাইনালে আজ রাতে ফ্রান্সের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।

ব্রাজিলের জয়ের রাতে জোড়া গোল করেন দিয়েগো। আর একটি গোল আসে আত্মঘাতী হিসেবে। ইউক্রেনের হয়ে গোল দুটি করেন ইহোর করসুন ও ইহোর চেরনিয়াভস্কি। উভয় দলই প্রতিপক্ষ শিবিরে মুহুর্মুহু আক্রমণ গড়ে তোলে। তবে ম্যাচে ফলাফলের ব্যবধান গড়ে দেয় শেষ মুহূর্তের আত্মঘাতী গোল।

এদিন শুরুতে লিড নিয়ে নেয় ইউক্রেন। তবে প্রথমার্ধে একাধিক আক্রমণ করেও সফলতা পায়নি ব্রাজিল। উল্টো প্রথমে এক গোল দিলেও সেটা হয়েছিল বাতিল। তবে বিরতি থেকে ফিরে দ্বিতীয় অর্ধের শুরুতেই ম্যাচের গতিপথ পাল্টে দেয় সেলেসাওরা। দুই মিনিটে দিয়াগোর দুই গোলে লিড পেয়ে যায় ব্রাজিল।

এরপর ম্যাচে এগারো মিনিট বাকি থাকতে দারুন পাসিং ফুটবলে গোল করে ম্যাচে সমতা ফেরায় ইউক্রেন। তবে শেষ মুহূর্তে ফাউল করায় স্পট কিক পেয়ে যায় ব্রাজিল। স্পট কিক থেকে নেয়া শট হাত বাড়িয়ে রুখে দেয়ার চেষ্টা করে প্রতিপক্ষ গোলরক্ষক। তবে তার হাতে লেগেই জোড়ালো শট জড়িয়ে যায় জালে।

এর আগে কোয়ার্টার ফাইনালে মরক্কোকে ৩-১ গোলে হারিয়ে সেমিতে এসেছিল ব্রাজিল। এছাড়া শেষ ষোলো পর্বে কোস্টারিকাকে ৫-০ গোলে উড়িয়ে দেয় তারা। এদিকে গ্রুপ পর্বের খেলা প্রতিটি ম্যাচ জিতে এখন পর্যন্ত অপরাজিতভাবেই ফাইনালে উঠে এসেছে ব্রাজিল। আগামী ৬ অক্টোবর রাতে ফাইনাল ম্যাচে মাঠে নামবে তারা।

আরও পড়ুন: নারী বিশ্বকাপে যুক্ত হচ্ছে ‘বিশেষ’ রিপ্লে পদ্ধতি

ক্রিফোস্পোর্টস/৩অক্টোবর২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল