Connect with us
ক্রিকেট

দেশবাসীর কাছে দুঃখপ্রকাশ করে নিজের অবস্থান ব্যাখ্যা করলেন সাকিব

Shakib's message to everyone at the time of farewell
সাকিব আল হাসান। ছবি- সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় দেশের ক্রীড়াঙ্গনের অনেকেই মুখ খুললেও নীরব ছিলেন সাকিব আল হাসান। তার এমন আচরণে অনেকেই ব্যথিত হয়েছেন, আবার অনেক ক্ষিপ্ত হয়েছেন। অবশেষে এ প্রসঙ্গে মুখ খুলেছেন সাকিব। এ নিয়ে দেশবাসীর কাছে দুঃখপ্রকাশ করেছেন এই তারকা।

আজ বুধবার (৯ অক্টোবর) সাকিব তার অফিশিয়াল ফেসবুক পেজে এ নিয়ে এক বিশাল স্ট্যাটাস দিয়েছেন।

পাঠকদের উদ্দেশ্যে সাকিবের স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো:

আসসালামু আলাইকুম, আমার দেশের প্রতিটি মানুষের ভালোবাসার প্রতি শ্রদ্ধা। আমার প্রতি আপনাদের দোয়া ও ভালবাসা আমাকে আজকের এই সাকিব আল হাসান হিসেবে বিশ্ব দরবারে সমাদৃত করেছে।

শুরুতেই আমি শ্রদ্ধাভরে স্মরণ করছি সে সকল আত্মত্যাগকারী ছাত্রদের, যারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে ছাত্র-জনতার অভ্যুত্থানে শহীদ হয়েছেন এবং আহত হয়েছেন। তাদের প্রতি এবং তাদের পরিবারের প্রতি আমার অন্তরের অন্তস্তল থেকে শ্রদ্ধা এবং সমবেদনা। যদিও স্বজন হারা একটি পরিবারের ত্যাগকে কোন কিছুর বিনিময়ে পূরণ করা সম্ভব না। সন্তান হারানো কিংবা ভাই হারানোর বেদনা কোন কিছুতেই পূরণযোগ্য নয়।

এই সংকটকালীন সময়টাতে আমার সরব উপস্থিতি না থাকায় আপনারা যারা ব্যথিত হয়েছেন বা কষ্ট পেয়েছেন তাদের অনুভূতির জায়গাটার প্রতি আমার শ্রদ্ধা এবং এজন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। আপনাদের জায়গায় আমি থাকলে হয়তো এভাবে মনঃক্ষুণ্ন হতাম।

আরও পড়ুন:

» বিপিএল : বরিশাল থেকে খুলনায় মিরাজ, পাবেন অধিনায়কত্ব?

» আইসিসি নতুন র‍্যাঙ্কিংয়ে পান্ডিয়া ও আর্শদীপের চমক! 

আমি খুবই স্বল্প সময়ের জন্য মাগুরা-১ আসনের সংসদ সদস্য ছিলাম। আমার রাজনীতির সাথে সম্পৃক্ত হওয়াটা ছিল মূলত আমার জন্মস্থান অর্থাৎ আমার মাগুরার মানুষের উন্নয়নের জন্য সুযোগ পাওয়া। আপনারা জানেন যে, বাংলাদেশের প্রেক্ষাপটে নির্দিষ্ট কোন দায়িত্ব ছাড়া নিজের এলাকার উন্নয়নে সরাসরি ভূমিকা রাখাটা একটু কঠিন। আর আমার এই এলাকার উন্নয়ন করতে চাওয়া আমাকে সংসদ সদস্য হতে আগ্রহী করে। যাইহোক দিনশেষে আমার পরিচয় আমি একজন বাংলাদেশের ক্রিকেটার। আমি যখন যেখানে যে অবস্থাতেই থেকেছি অন্তর থেকে ক্রিকেটাকেই ধারণ করেছি।

এই ক্রিকেটকে ধারণ করে বিশ্বসেরা অলরাউন্ডারের সম্মান অর্জন করার পথে এগিয়ে নিয়ে গেছেন -আপনারা । আপনাদের ভালোবাসা এবং সমর্থন আমাকে আজকের সাকিব আল হাসান বানিয়েছে। আমি যখন দেশের জন্য ক্রিকেটের মাঠে ব্যাট ধরেছি তখন আমার সাথে ব্যাট ধরেছেন আপনারা সবাই। গ্যালারি থেকে আপনাদের চিৎকার, আপনাদের সমর্থন আমাকে ভালো খেলার অনুপ্রেরণা যুগিয়েছে। ক্রিকেট ম্যাচের দিন চায়ের দোকানে টেলিভিশনের সামনে উপচেপড়া ভিড় -আমাকে শক্তি যুগিয়েছে।আমি জিতলে, আপনারা সবাই জিতেছেন। আমি হেরে গেলে, হেরে গেছেন আপনারা সবাই!

আপনারা জানেন, খুব শীঘ্রই আমি আমার শেষ ম্যাচটি খেলতে যাচ্ছি। আমার ক্রিকেট ক্যারিয়ারের শুরু থেকে আজকের সাকিব আল হাসান হয়ে ওঠা পর্যন্ত এই পুরো জার্নিটাকে ড্রাইভ করেছেন আপনারা।
এই ক্রিকেটের এই গোটা গল্পটা আপনাদের হাতেই লেখা! তাই আমার শেষ ম্যাচে, এই গল্পের শেষ অধ্যায়ে, আমি আপনাদেরকে পাশে চাই। আমি আপনাদের সবাইকে সাথে নিয়ে বিদায় নিতে চাই। বিদায়বেলায়, সেই মানুষগুলোর হাতে হাত রাখতে চাই, যাদের হাতের তালি আমার ভালো খেলতে বাধ্য করেছে। বিদায়বেলায়, সেই মানুষগুলোর চোখে চোখ রাখতে চাই, আমার ভালো খেলায় যাদের চোখ আনন্দে উচ্ছ্বসিত হয়েছে। আবার আমার খারাপ খেলায় যাদের চোখ ছলছল করেছে।

আমি আশা করি, শুধু আশা না বিশ্বাস করি –এই বিদায় বেলায় আপনারা সবাই আমার সাথে থাকবেন। সবাই সাথে থেকে সেই গল্পের ইতি টানবেন, যে গল্পের নায়ক –আমি নই, আপনারা!

কদিন আগে ভারতের মাটিতে টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন সাকিব আল হাসান। আর একটি টেস্ট খেলবেন তিনি। চলতি মাসে ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকা সিরিজের মিরপুর টেস্ট দিয়ে বাংলাদেশের সাদা পোশাককে বিদায় জানাতে চান এই অলরাউন্ডার। তবে তার দেশে ফেরা নিয়ে নিরাপত্তা ইস্যু রয়েছে। তাই এই তারকার দেশে ফেরা এখনো অনিশ্চিত।

মূলত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় নিহত হওয়া এক গার্মেন্টসকর্মীর হত্যা মামলার আসামি হয়েছেন তিনি। তাই দেশে ফিরলে আটক করা হতে পারে তাকে। তবে তার দেশে ফেরা নিয়ে সম্প্রতি ইতিবাচক বার্তা দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সব ঠিকঠাক হলে পুনরায় দেশের মাটিতে ক্রিকেট খেলতে দেখা যেতে পারে দেশের ক্রিকেটের পোস্টারবয়কে।

ক্রিফোস্পোর্টস/৯অক্টোবর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট