Connect with us
অন্যান্য

টেনিস থেকে অবসরের ঘোষণা দিলেন রাফায়েল নাদাল

Rafael Nadal announced his retirement from tennis
অবসরের ঘোষণা দিলেন রাফায়েল নাদাল। ছবি- সংগৃহীত

অবসরের ঘোষণা দিলেন স্পেনের টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল। ৩৮ বছর বয়সে বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন ইতিহাসের অন্যতম সেরা এই টেনিস তারকা। আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর) এক ভিডিও বার্তায় অবসরের ঘোষণা দেন নাদাল।

আগামী নভেম্বরে স্পেনের মালাগায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ডেভিস কাপ। আসন্ন এই টুর্নামেন্টেই ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলবেন নাদাল।

অবসরের ঘোষণা দিয়ে ভিডিও বার্তায় নাদাল বলেন, ‘পেশাদার টেনিস থেকে বিদায়ের সময় হয়েছে। অনেকদিন ধরেই আমি ভুগছি, বিশেষ করে গত দুই বছর আমার জন্য বেশ কঠিন ছিল। এরকম সীমাবদ্ধতা নিয়ে আর বেশিদিন খেলা চালিয়ে যাওয়া সম্ভব না।’

আরও পড়ুন:

» সেমির দৌড়ে টিকে থাকতে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি বাংলাদেশ

» ফুটবলাঙ্গনের অপরিচিত ব্যক্তি কিনলেন বাফুফের সভাপতি ফরম 

গত দুই বছর বেশ খারাপ সময় পার করেছেন নাদাল। ইনজুরির কারণে খেলায় অনিয়মিত ছিলেন তিনি। তাছাড়া বয়সটাও অনেক হয়েছে। তাই গত বছরই অবসরের বিষয়ে ইঙ্গিত দিয়ে রেখেছিলেন এই তারকা।

ক্যারিয়ারজুড়ে অসংখ্য সফলতা পেয়েছেন নাদাল। টেনিসের সবচেয়ে সম্মানজনক পুরস্কার গ্র্যান্ড স্লাম জিতেছেন ২২টি। যার মধ্যে ফ্রেঞ্চ ওপেনে জিতেছেন সর্বোচ্চ ১৪টি। এছাড়া ইউএস ওপেনে ৪টি এবং অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডনে ২টি করে মোট ৪টি গ্র্যান্ড স্লাম জিতেছেন।

গ্র্যান্ড স্লাম জয়ের তালিকায় টেনিস ইতিহাসের দ্বিতীয় নম্বরে রয়েছেন নাদাল। তার চেয়ে দুটি বেশি গ্র্যান্ড স্লাম জিতে শীর্ষে অবস্থান করছেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ।

এছাড়া আরো বিভিন্ন টুর্নামেন্টে শিরোপা জিতেছেন নাদাল। অলিম্পিকে সিঙ্গেল এবং ডাবল উভয় বিভাগেই সোনা রয়েছে তার। এছাড়া ডেভিস কাপেও স্পেনের হয়ে পাঁচবার শিরোপা জিতেছেন তিনি। সবমিলিয়ে ৯২টি শিরোপা রয়েছেন স্পেনের এই তারকার।

ক্রিফোস্পোর্টস/১০অক্টোবর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in অন্যান্য