Connect with us
ক্রিকেট

ডাবল সেঞ্চুরিতে যত রেকর্ডের মালিক হলেন রুট

জো রুট। ছবি: সংগৃহীত

মাঠে নামলেই একের পর এক রেকর্ডের ভেঙে চলেছেন জো রুট। সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে মুলতান টেস্টে ডাবল সেঞ্চুরি করে গড়েছেন একাধিক রেকর্ড।

পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ইনিংসের চতুর্থ দিনে ডাবল সেঞ্চুরি করেন জো রুট। এ নিয়ে টেস্টে ৬ষ্ঠ ডাবল সেঞ্চুরি করেন জো রুট। সে সঙ্গে তিনি টপকে গেছেন রাহুল দ্রাবিড়, অ্যালিস্টার কুক ও গ্রেম স্মিথকে। তাদের প্রত্যেকের ৫ টি করে ডাবল সেঞ্চুরি আছে। এছাড়াও রিকি পন্টিং, মারভান আতাপাত্তু, কেন উইলিয়ামসন, জাভেদ মিয়াঁদাদ ও ইউনিস খানদের মতো তারকা ক্রিকেটারদের নামের পাশে নিজের নাম লিখেয়েছেন ইংলিশ এ ব্যাটার। তাদের প্রত্যেকের টেস্টে ৬টি করে ডাবল সেঞ্চুরি আছে।

আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় রুট আছেন ১২ নম্বরে। ৩৪ হাজার ৩৫৭ রান নিয়ে এ তালিকায় শীর্ষে অবস্থান করছেন কিংবদন্তি ভারতীয় ব্যাটার শচীন টেন্ডুলকার। বর্তমানে এখনও খেলতে থাকা ক্রিকেটারদের মধ্যে রুটের অবস্থান দ্বিতীয়। আর তিন ফরম্যাট মিলিয়ে ২৭ হাজার ৪১ রান করে এই তালিকার শীর্ষে আছেন ভারতের অন্যতম সেরা খেলোয়াড় ভিরাট কোহলি।

আরও পড়ুন: সেমির স্বপ্ন ধূলিসাৎ হওয়ার পর যা বললেন জ্যোতি

পাকিস্তানের মাটিতে ১৯৬২ সালে টেড ডেক্সটেরের পর ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটার হিসাবে ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়লেন জো রুট। পাকিস্তানের বিপক্ষে এটি তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। তিনি ইংল্যান্ডের একমাত্র ক্রিকেটার যার এই রেকর্ড রয়েছে।

এছাড়াও বিদেশের মাটিতে বেশি ডাবল সেঞ্চুরি করার তালিকায় জায়গা দখল করে নিয়েছেন রুট। বিদেশের মাটিতে পাঁচটি ডাবল সেঞ্চুরি করেছেন ডন ব্র্যাডম্যান, ওয়াল্টার হ্যামন্ড, ব্রায়ান লারা, কুমার সাঙ্গাকারা ও ইউনিস খান। আর চারটি করে ডাবল সেঞ্চুরি করেছেন গ্রেম স্মিথ এবং জো রুট।

ক্রিফোস্পোর্টস/১১অক্টোবর ২৪/এইচআই

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট