Connect with us
ক্রিকেট

অস্ট্রেলিয়া সিরিজের প্রথম ম্যাচ মিস করতে পারেন রোহিত

রোহিত শর্মা। ছবি : সংগৃহীত

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার মধ্য দিয়ে ১১ বছরের শিরোপা খরা ঘুচিয়েছে ভারত। আর এই কৃতিত্বের পিছনে ছিলো অধিনায়ক রোহিত শর্মা। ২০২৩-২০২৫ টেস্ট চ্যাম্পিয়নশীপ চক্রের ফাইনালের যাওয়ার দৌড়ে সবেচেয়ে এগিয়ে আছে ভারত। তাই এবার টেস্ট চ্যাম্পিয়নশীপ জয়ের হাতছানি রয়েছে টিম ইন্ডিয়ার সামনে।

চলমান টেস্ট চ্যাম্পিয়নশীপের এই চক্রে ভারতের শেষ সিরিজ হলো অস্ট্রেলিয়ার বিপক্ষে। অস্ট্রেলিয়ার মাটিতে বোর্ডার-গাভাস্কার ট্রফি দিয়ে শেষ হবে ভারতের এবারের টেস্ট চ্যাম্পিয়নশীপের খেলা। শুধু টেস্ট চ্যাম্পিয়নশীপ নয় বরং অস্ট্রেলিয়া-ভারত দ্বৈরথেও এই সিরিজ সবসময়ই গুরুত্বপূর্ণ। কিন্তু এবারের সিরিজের প্রথম ম্যাচে ভারত মিস করতে পারে নিয়মিত অধিনায়ক রোহিত শর্মার সার্ভিস।

অস্ট্রেলিয়ার পার্থে ২২ নভেম্বর থেকে শুরু হবে সিরিজের প্রথম টেস্টে রোহিত শর্মার বিকল্প অধিনায়ক কে হবে সেটা এখনও নিশ্চিত করে জানায়নি বিসিসিআই। ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, একান্ত ব্যক্তিগত কারণে প্রথম ম্যাচে খেলছেন না রোহিত। তবে তাঁর জায়গায় কার কাঁধে উঠবে অধিনায়কের ভার সেটা নিয়ে চলছে তুমুল আলোচনা।

তবে অধিনায়ক হওয়ার দৌড়ে এবার এগিয়ে আছেন জাসপ্রিত বুমরাহ। বাংলাদেশ সিরিজে কোনো সহ অধিনায়ক না থাকলেও নিউজিল্যান্ডের বিপক্ষে রোহিতের ডেপুটি করা হয়েছে। তাই পার্থে রোহিতকে দেখা না গেলে তাঁর দায়িত্ব বর্তাবে বুমরাহর কাঁধে। এর আগে ২০২২ সালে রোহিত শর্মা করোনা আক্রান্ত হলে ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র ম্যাচে অধিনায়কত্ব করেন বুমরাহ।

২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সবধরনের ফরম্যাট থেকে অধিনায়কত্ব ছেড়ে দেন বিরাট কোহলি। এরপর সব ফরম্যাটের অধিনায়কত্ব দেওয়া হয় রোহিতকে। তাঁর দায়িত্ব নেওয়ার পর থেকে ১৮ টেস্ট খেলে ১২ টিতেই জয় পাই ভারত। যদিও অ্যাওয়ে সিরিজে তাঁর রেকর্ড তেমন ভালো না। দক্ষিণ আফ্রিকা সিরিজে ১-১ সমতার পরে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১-০ তে সিরিজ জেতেন। এছাড়াও অস্ট্রেলিয়ার কাছে ওভালে ২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে হেরে যায় ভারত।

দেশের মাটিতে অধিনায়ক হিসেবে সফল হলেও বিদেশের মাটিতে ততটা সফল নয় রোহিত। অস্ট্রেলিয়ার মাটিতে ব্যাটার রোহিতের পারফরম্যান্স খুব একটা সন্তোষজনক নয়। অস্ট্রেলিয়ার মাঠে ১৪ টেস্ট ইনিংসে ব্যাট করেছেন ৩১ গড়ে।

আরো পড়ুন : চোট থেকে রক্ষা পেতে ক্লাবগুলোর উচিত ফুটবলারদের বিশ্রাম দেওয়া

ক্রিফোস্পোর্টস/১২অক্টোবর২৪/এসআর

 

 

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট