Connect with us
ক্রিকেট

সেমির সম্ভাবনা টিকিয়ে রাখতে আজ পাকিস্তানকে সমর্থন করবে ভারত?

Indian and Pakistan women cricketers in t20 world cup
ভারত ও পাকিস্তান নারী দল। ছবি- ক্রিকইনফো

রাজনীতি থেকে ক্রিকেট- সকল ক্ষেত্রেই বৈরীতা দেখা যায় ভারত পাকিস্তান সম্পর্কে। যেখানে ক্রিকেট মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী মনে করা হয় প্রতিবেশী এই দুই দেশকে। তবে এবার নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের সেমিফাইনাল খেলার স্বপ্ন টিকিয়ে রাখতে আজ পাকিস্তানকে সমর্থন করার বিকল্প নেই ভারতের সামনে।

আর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে এমন পরিস্থিতি তৈরি করেছে ভারত নিজেই। গতকাল রোববার রাতে শারজাহতে অজিদের বিপক্ষে মাঠে নেমেছিল হারমানপ্রীত কৌরের দল। যেখানে টস জিতে আগে ব্যাট করে ভারতকে ১৫২ রানের বড় লক্ষ্য ছুড়ে দেয় অস্ট্রেলিয়া।

এদিন রান তাড়া করতে নেমে শেষ তিন ওভারে ভারতের প্রয়োজন ছিল ৫০ রান। যেখানে ১৮ এবং ১৯তম ওভারে ৩৬ রান তুলে ফেলে ভারত। যাতে করে শেষ ওভারে তাদের প্রয়োজন ছিল ১৪ রান। এই টার্গেট অসম্ভব না হলেও শেষ ওভারে চার উইকেট হারিয়ে পরাজয় বরণ করে নেয় ভারত।

এতে করে বৈশ্বিক এই টুর্নামেন্টের সেমিফাইনালে ওঠার পথে বড় ধাক্কা খেয়েছে। আর গ্রুপ করবে সব ম্যাচ জিতে চলতি বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। আর নিজেদের চার ম্যাচে ২ জয় ও ২ হার নিয়ে পেন্ডুলামের মতো ঝুলছে ভারতের ভাগ্য।

কেননা এই গ্রুপের শেষ ম্যাচে আজ নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। যেখানে নিজেদের চার ম্যাচে ভারতের পয়েন্ট ৪, সেখানে এক ম্যাচ কম খেলেই নিউজিল্যান্ডের রয়েছে সমান পয়েন্ট। তাই আজ যদি পাকিস্তানকে তারা হারাতে পারে তবে কোন হিসেব-নিকেশ ছাড়াই সেমিফাইনালে পৌঁছে যাবে ব্ল্যাক ক্যাপসরা।

আর তেমনটা হলে গ্রুপ ‘এ’ থেকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড যাবে সেমিতে। আর টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে ভারতকে। তাই নিজেদের শেষ আশাটুকু বাঁচিয়ে রাখতে পাকিস্তানকে আজ সমর্থন করতেই পারে তারা। কেননা ভারতের সেমির সম্ভাবনা বাঁচিয়ে রাখতে পাকিস্তানের জয়ের কোন বিকল্প নেই।

আরও পড়ুন:

» ঢাকাকে না করে রংপুরের ডেরায় নাম লেখালেন বিশ্বকাপজয়ী তারকা

» নিজেদের বিশ্বকাপ ব্যর্থতা ঢাকতে অজুহাত দিতে নারাজ জ্যোতি

তবে এখানেও থাকবে শর্ত। বেশি বড় ব্যবধানে জেতা যাবে না পাকিস্তানের। কেননা এই ম্যাচ জিতলেই ভারতের সমান ৪ পয়েন্ট পাবে পাকিস্তানও। আর বড় ব্যবধানে জয় পেলে নেট রানরেটে ভারতকে ছাড়িয়ে যাবে ম্যান ইন গ্রিনরা। যদিও এখন পর্যন্ত বেশ অনেকটাই নেট রানরেটে পিছিয়ে আছে পাকিস্তান।

আজ সোমবার (১৪ অক্টোবর) বাংলাদেশ সময় রাত ৮টায় নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ খেলতে মাঠে নামবে পাকিস্তান।

ক্রিফোস্পোর্টস/১৪অক্টোবর২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট