Connect with us
ক্রিকেট

পাকিস্তানের হারে ভারতের বিদায়, সেমিতে নিউজিল্যান্ড

India's out as Pakistan lost, New Zealand in the semis
বিশ্বকাপ শেষ ভারতের, সেমিতে উঠেছে নিউজিল্যান্ড। ছবি- সংগৃহীত

চলমান নারী বিশ্বকাপে ‘এ’ গ্রুপের প্রথম দল হিসেবে সেমিফাইনালে উঠেছিল অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বের সবগুলো ম্যাচই জয়লাভ করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। তবে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ছিল তিনটি দল— ভারত, নিউজিল্যান্ড ও পাকিস্তান। শেষ পর্যন্ত সেমির টিকিট কেটেছে কিইউ মেয়েরা।

সোমবার (১৪ অক্টোবর) গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় পাকিস্তান ও নিউজিল্যান্ড। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ৬ উইকেট ১১০ রান তুলে কিউইরা। জবাবে ১১.৪ ওভারে মাত্র ৫৬ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। ৫৪ রানের জয় নিয়ে ৮ বছর পর সেমিফাইনালে উঠেছে নিউজিল্যান্ড।

Women's T20WC_New Zealand vs Pakistan

নিউজিলন্যান্ড বনাম পাকিস্তান। ছবি- ক্রিকইনফো

এই ম্যাচে নিউজিল্যান্ড-পাকিস্তানের পাশাপাশি ভারতেরও সেমিফাইনাল ভাগ্য নির্ভর করছিল। ভারত এ পর্যন্ত ৪ ম্যাচে দুটিতে জয় পেয়েছে। অন্যদিকে নিউজিল্যান্ডও এই ম্যাচের আগে দুটি জয় পেয়েছিল। তবে নেট রান রেটে কিউইদের চেয়ে বেশ এগিয়ে ছিল ভারত। তাই এই ম্যাচে পাকিস্তান জয় পেলে সেমিতে উঠে যেত হারমানপ্রীত করের দল।

আরও পড়ুন:

» প্রথমবার বিপিএলে দল না পেয়ে অবাক রুবেল

» সাকিব বিপিএলে খেলতে পারবেন কি না, জানাল চিটাগাং কিংস

তবে নিউজিল্যান্ডকে হারিয়ে ভারতকে টপকে সেমিতে যাওয়ার সুযোগ ছিল পাকিস্তানের। সেক্ষেত্রে কঠিন সমীকরণের মধ্য দিয়ে যেতে হতো পাকিস্তানের মেয়েদের। নিউজিল্যান্ডের দেয়া ১১১ রানের টার্গেট তাদের তাড়া করতে হতো ১০.৪ ওভারে।

এছাড়া টার্গেটের চেয়ে বেশি রানের ক্ষেত্রে ১১২ রান ১০.৫ ওভারে, ১১৩ রান ১১ ওভারে, ১১৪ রান ১১.১ ওভারে, ১১৫ রান ১১.২ ওভারে, ১১৬ রান ১১.৩ ওভারে করতে হতো পাকিস্তানের। এতে ভারতকে নেট রান রেটে পেছনে ফেলে ৪ পয়েন্ট নিয়ে সেমিতে উঠার সুযোগ ছিল দলটি হাতে।

তবে এই সুযোগ হাতছাড়া করেছে পাকিস্তান। নিউজিল্যান্ডের বোলারদের সামনে সুবিধা করতে পারেনি তারা। যার কারণে ৫৪ রানের বড় ব্যবধানে হারতে হয়েছে দলটিকে। ফলে ভারত-পাকিস্তানকে পেছনে ফেলে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের রানার্সআপ দল হিসেবে সেমিতে উঠেছে নিউজিল্যান্ডের মেয়েরা।

ক্রিফোস্পোর্টস/১৪অক্টোবর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট