Connect with us
ক্রিকেট

অস্ট্রেলিয়াকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে প্রোটিয়ারা

Proteas beat Australia to reach the final for the second time in a row
সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ছবি- সংগৃহীত

চলমান নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়াকে বিদায় করে গত আসরে তাদের কাছে শিরোপা হারের প্রতিশোধও নিয়েছে প্রোটিয়ারা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। দুবাইয়ে প্রথম ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩৪ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। জবাবে ১৬ বল ও ৮ উইকেট হাতে রেখেই ম্যাচটি জিতে নেয় প্রোটিয়ারা।

১৩৫ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ২৫ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। তাজমিন ব্রিটস (১৫) ফিরে যাওয়ার পর আরেক ওপেনার লরা ওলভার্ড ও অ্যানেকে বোশের জুটিতে এগোতে থাকে প্রোটিয়ারা।

আরও পড়ুন:

» ‘সরকার নয়, দেশে না ফেরার সিদ্ধান্ত সাকিবের নিজের’

» ইমার্জিং এশিয়া কাপ : বাংলাদেশের সকল ম্যাচের সময়সূচি 

দ্বিতীয় উইকেট জুটিতে ৬৫ বলে ৯৬ রান যোগ করে জয়ের পথ সহজ করে দেন এই দুই ব্যাটার। দলীয় ১২১ রানের মাথায় ওলভার্ড (৪২) ফিরে যাওয়ার পর ক্লো টায়নকে নিয়ে জয় নিশ্চিত করেন বোশ। ম্যাচশেষে ৪৮ বলে ৭৪ রানে অপরাজিত ছিলেন বোশ। ৭৪ রানের দুর্দান্ত এই ইনিংস সাজিয়েছেন ৮ চার ও ১ ছয়ের মারে। অন্যদিকে অস্ট্রেলিয়ার পক্ষে দুটি উইকেট শিকার করেছেন অ্যানাবেল সাদারল্যান্ড।

এর আগে ব্যাটিংয়ে নেমে দলীয় ১৮ রানেই ২ উইকেট হারায় অস্ট্রেলিয়া। এরপর বেথ মুনির ৪৪, তাহলিয়া ম্যাকগ্রার ২৭, এলিস প্যারির ৩১ এবং শেষদিকে ফোবি লিচফিল্ডের ১৬ রানের ক্যামিওতে ১৩৪ রানের সংগ্রহ পায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

দক্ষিণ আফ্রিকার পক্ষে আয়বোঙ্গা খাকা ২টি এবং মারিজান ক্যাপ ও ননকুলেকো ম্লাবা ১টি করে উইকেট শিকার করেছেন।

সংক্ষিপ্ত স্কোর :

অস্ট্রেলিয়া নারী দল : ১৩৪/৫ (২০ ওভার)

দক্ষিণ আফ্রিকা নারী দল : ১৩৫/২ (১৭.২ ওভার)

ফলাফল : দক্ষিণ আফ্রিকা নারী দল ৮ উইকেট জয়ী

ম্যাচসেরা : অ্যানেকে বোশ

ক্রিফোস্পোর্টস/১৭অক্টোবর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট