Connect with us
ক্রিকেট

বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন জ্যোতি

Nigar sultana jyoti
নিগার সুলতানা জ্যোতি। ছবি: সংগৃহীত

আজ (রবিবার) দক্ষিণ আফ্রিকা বনাম নিউজিল্যান্ড ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামতে যাচ্ছে এবারের নারী বিশ্বকাপ। তবে বিশ্বকাপ শেষ হওয়ার আগেই চলতি বিশ্বকাপের সেরা একাদশ বাছাই করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সিএ-এর ওয়েবসাইটে এক নিবন্ধে প্রকাশ করেছে এই একাদশ।

এ একাদশে এশিয়ান একমাত্র ক্রিকেটার হিসাবে জায়গা করে নিয়েছেন বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। এবারের বিশ্বকাপে মনে রাখার মত পারফরম্যান্স না করলেও এ দলে জায়গা হয়েছে তার। তবে স্ট্যাম্পের পেছনে জ্যোতি ঠিকই দ্যুতি ছড়িয়েছেন। ব্যাট হাতেও গড় ছিল ৩৪ এর বেশি।

সেরা এ একাদশে ক্রিকেট অস্ট্রেলিয়া ৪ জনকে রেখেছে দক্ষিণ আফ্রিকার। ৩ জন জায়গা করে নিয়েছেন নিউজিল্যান্ডের মেয়েরা। অস্ট্রেলিয়ার নারী দল থেকে জায়গা পেয়েছেন ২ জন। বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ থেকে ১ জন করে রেখেছে সিএ।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক লরা উলভার্ট এবং তাজমিন ব্রিটস ওপেনার হিসাবে জায়গা পেয়েছেন। প্রোটিয়া ওপেনিং জুটিকেই ওপেনিং হিসাবে রেখেছে সিএ। এই আসরে ৫ ম্যাচ খেলে উলভার্ট সংগ্রহ করেছেন ১৯০ রান। অন্য দিকে একই ম্যাচ খেলে ১৭০ রান এসেছে তাজমিনের ব্যাট থেকে। রান সংগ্রহের তালিকায় এই দুজনেই শীর্ষে রয়েছেন।

এ তালিকার তিনে অর্থাৎ ওয়ানডাউনে আছেন নিউজিল্যান্ডের জর্জিয়া প্লিমার। তিনিও ৫ ম্যাচে তাজমিনের সমান ১৭০ রান করেছেন। ৪ ও ৫ আছেন দক্ষিণ আফ্রিকার মারিজানে কাপ এবং ওয়েস্ট ইন্ডিজের দিয়ান্দ্রা দোতিনের। দ্রুত রান তোলার দ্বায়িত্বে এ দুজনকে রাখা হয়েছে।

এ বিশ্বকাপে সেরা অলরাউন্ডার হিসাবে রাখা হয়েছে নিউজিল্যান্ডের অ্যামিলিয়া কারকে। ৫ ম্যাচে ৯২ রানের পাশাপাশি বল হাতে তুলেছেন ১২ উইকেট। এরপরই আছেন ৩৪.৬৬ গড়ে বিশ্বকাপে ১০৪ রান করা বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। মূলত উইকেটরক্ষক হিসাবে রাখা হয়েছে এই বাঘিনীকে।

আরও পড়ুন: চিন্তা করছি আমিও প্রতিদিন একটা করে স্ট্যাটাস দেব: শান্ত

দুই অজি তারকা অ্যানাবেল সাদারল্যান্ড এবং মেগান শ্যুট বোলার হিসাবে আছেন এই তালিকায়। সাদারল্যান্ড ৫ ম্যাচে শিকার করেছেন ৯ উইকেট। মেগানের উইকেট ৮টি। কিউই বোলার ইডেন কার্সনও ৮ উইকেটের সুবাদে জায়গা করে নিয়েছেন এই একাদশে। ১১ নম্বরে আছেন ননকুলুলেকো এমলাবা। দক্ষিণ আফ্রিকার এই বোলার আসরে পেয়েছেন ১০ উইকেট।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বেছে নেওয়া বিশ্বকাপের সেরা একাদশ

লরা উলভার্ট, তাজমিন ব্রিটস, জর্জিয়া প্লিমার, মারিজানে কাপ, দিয়ান্দ্রা দোতিন, অ্যামেলিয়া কার, নিগার সুলতানা জ্যোতি, অ্যানাবেল সাদারল্যান্ড, ইডেন কার্সন, মেগান শ্যুট ও ননকুলুলেকো এমলাবা।

ক্রিফোস্পোর্টস/২০ অক্টোবর ২৪/এইচআই

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট