Connect with us
ক্রিকেট

অবশেষে ঘুচলো আক্ষেপ, নারীদের হাতে শিরোপা স্বপ্ন পূরণ নিউজিল্যান্ডের

নিউজিল্যান্ড নারী ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

বারবার ফেভারিট দল গড়েও দেখা হয়নি শিরোপার মুখ। ২০১৯ বিশ্বকাপের ফাইনালে যে আক্ষেপ তৈরি হয়েছিল, তা হয়তো থাকবে আরও অনেক দিন। কিন্তু সেই আক্ষেপের কিছুটা হলেও ঘোচাতে পেরেছেন নিউজিল্যান্ডের নারী দলের ক্রিকেটাররা। প্রথমবারের মতো দেশকে বিশ্বকাপের শিরোপা এনে দিয়েছেন সোফি ডিভাইনরা। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৩২ রানে হারিয়ে প্রথমবার শিরোপা জিতেছে ব্ল্যাকক্যাপস নারীরা।

রবিবার (২০ অক্টোবর) দুবাইয়ে প্রথমবার শিরোপা জয়ের স্বাদ পেতে মুখোমুখি হয়েছিল প্রোটিয়া ও ব্ল্যাক ক্যাপস নারীরা। সেখানে আগে ব্যাটিং করে ১৫৮ রান তোলে নিউজিল্যান্ড। জবাবে ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১২৬ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ইনিংসের শেষ বলে উল্লাসে মাতেন তাসমান সাগরপাড়ের তরুণীরা।

এ দিন টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। দলীয় ১৬ রানে আয়বোঙ্গা খাকার শিকার হয়ে দ্রুত প্যাভিলিয়নের পথ ধরেন জর্জিয়া প্লিমার। এতে কিছুটা চাপে পড়েন কিউইরা। তবে সুজি বেটস এবং অ্যামেলিয়া কেরের দুর্দান্ত জুটিতে বড় সংগ্রহের স্বপ্ন দেখে নিউজিল্যান্ড। তবে সুজি ৩১ বলে ৩২ রান করে ফিরলে এই জুটি ভেঙে যাই। আবারও কিছুটা চাপে পড়েন কিউইরা।

আরও পড়ুন: সাকিব না থাকায় স্বস্তির কথা বললেন প্রোটিয়া অধিনায়ক

অধিনায়ক সোফি ডিভাইনও ২২ গজে বেশিক্ষণ টিকতে পারেননি। ১০ বলে মাত্র ৬ রান করে ডি ক্লার্কের শিকার হয়ে ফেরেন তিনি। শেষ পর্যন্ত কেরের ৩৮ বলে ৪৩, ব্রুক হ্যালিডের ২৮ বলে ৩৮ এবং শেষ দিকে ম্যাডি গ্রিনের ৬ বলে ১২ রানের ঝড়ো ইনিংসের উপর ভর করে ৫ উইকেট হারিয়ে ১৫৮ রানের লড়াকু পুঁজি পায় নিউজিল্যান্ড। দক্ষিণ আফ্রিকার হয়ে বল হাতে ৪ ওভার বল করে ৩১ রান দিয়ে ২ উইকেট শিকার করেন ননকুলেকো ম্লাবা। ১টি করে উইকেট পেয়েছেন মারিজান ক্যাপ,আয়বোঙ্গা খাকার এবং ডি ক্লার্ক।

জবাবে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু পায় দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী জুটিতে স্কোরবোর্ডে ৬ ওভার ৫ বলে ৫১ জমা করেন প্রোটিয়ারা। তবে তাজমিন ব্রিটস ১৮ বলে ১৭ রান করে ফিরলে ছন্দ হারায় দক্ষিণ আফ্রিকা। একের পর এক উইকেট বিলিয়ে দেওয়ার প্রতিযোগিতায় মাতেন তারা। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ১২৬ রান পর্যন্ত তুলতে সক্ষম হয় আফ্রিকা। প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ ২৭ বলে ৩৩ রান করেন লরা উলভার্ট।

অন্য দিকে নিউজিল্যান্ডের হয়ে বল হাতে ৪ ওভার বল করে ৩ উইকেট শিকার করেন অ্যামেলিয়া কের। রোজমেরি মাইরও ওভারে ২৫ রানে তুলেন ৩ উইকেট। ১টি করে উইকেট পান এইডেন কারশন, ফ্রান জোনাজ এবং হ্যালিডে।

ক্রিফোস্পোর্টস/২০ অক্টোবর ২৪/এইচআই

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট