Connect with us
ক্রিকেট

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪ শেষে কোন দল কী পুরস্কার পেল?

নিউজিল্যান্ডের ট্রফি উদযাপন। ছবি- সংগৃহীত

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে প্রথমবারের মতো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে নিউজিল্যান্ড। গতকাল রাতে বৈশ্বিক এই টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নেমেছে এবারের বিশ্বকাপ আসরের। এই মৌসুমে নতুন চ্যাম্পিয়ন পাবে বিশ্ব এমনটা জানা ছিল ফাইনাল ম্যাচের আগেই।

কেননা দক্ষিণ আফ্রিকা কিংবা নিউজিল্যান্ড কেউই এর আগে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয় করতে পারেনি। এদিন নিউজিল্যান্ডের দেওয়া ১৬৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৩২ রানে পরাজিত হয় দক্ষিণ আফ্রিকা নারী দল। এতে চ্যাম্পিয়ন হয় নিউজিল্যান্ড ও রানার্সআপ দক্ষিণ আফ্রিকা।

এছাড়া বিশ্বকাপের পর্দা নামার পর পারফরম্যান্স বিচারে দলীয় এবং ব্যক্তিগত পুরস্কার ঘোষণা করা হয়। যেখানে ব্যাক্তিগত পুরস্কারে দাপট দেখান ফাইনালে নিউজিল্যান্ড দলের জয়ের নায়ক অ্যামেলিয়া কার। টুর্নামেন্টের সেরা ক্রিকেটার থেকে শুরু করে ফাইনালের ম্যাচ সেরাও হয়েছেন তিনি।

amelia keer got awards

অ্যামেলিয়ার পুরস্কার গ্রহণ।

গোটা টুর্নামেন্টের ১৩৫ রান ও ১৫ উইকেট শিকার করে সেরা খেলোয়াড় হয়েছে অ্যামেলিয়া কার। এছাড়া ফাইনাল ম্যাচে ব্যাট হাতে ৪৩ রান করার পাশাপাশি বল হাতে গুরুত্বপূর্ণ ৩ উইকেট তুলে নিয়েছেন এই ক্রিকেটার। আর এতে ফাইনালে ম্যাচ সেরাও হয়েছেন এমিলিয়া।

আরও পড়ুন:

» নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে কত টাকা পেল নিউজিল্যান্ড?

» সাকিবকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ থাকছে তাইজুলের সামনে

» গ্লোবাল সুপার লিগে এবার বিপিএলের দল

এছাড়া ১৫ উইকেট শিকার করে টুর্নামেন্টের এবারের আসরে সর্বোচ্চ উইকেট নিজের ঝুলিতে ভরেছেন এই অলরাউন্ডার। এমনকি ফাইনাল ম্যাচে সর্বোচ্চ রানের ইনিংস খেলারও পুরস্কার পেয়েছেন অ্যামেলিয়া। ২৪ রান খরচায় ৩ উইকেট শিকার করে ফাইনাল সেরা বোলিং পারফর্মের পুরস্কারও বাগিয়ে নেই তিনি।

এদিকে টুর্নামেন্টে সর্বোচ্চ ২২৩ রান করে সর্বাধিক রান সংগ্রাহকের পুরস্কার পেয়েছেন দক্ষিণ আফ্রিকার লরা উলভার্ট। এছাড়া টুর্নামেন্ট সেরা বোলিং পারফরম্যান্সের পুরস্কার পান করিশ্মা রামারক (১৭/৪, ওয়েস্ট ইন্ডিজ)। সর্বশেষ টুর্নামেন্টের সবথেকে বেশি ৯ ছক্কা হাকিয়ে পুরস্কার পেয়েছেন দিয়েন্দ্রা ডটিন।

ক্রিফোস্পোর্টস/২১অক্টোবর২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট