Connect with us
ক্রিকেট

মিরপুর টেস্ট : তাইজুলের কল্যাণে ৬ উইকেট নেই প্রোটিয়াদের

Bangladesh vs South Africa_1st Test_Day 1
তাইজুলের ফাইফারের কল্যাণে ব্যাটিং ব্যর্থতার পরও কিছুটা স্বস্তিতে বাংলাদেশ। ছবি- সংগৃহীত

ভারতের বিপক্ষে দুই টেস্টে হতাশাজনক ব্যাটিং পারফরম্যান্সের পর এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও শুরুতেই হতাশ করেছে টাইগাররা। মিরপুরে প্রথম টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১০৬ রানেই গুটিয়ে গেছে নাজমুল হোসেন শান্তর দল। তবে ব্যাটারদের ব্যর্থতার পর বোলারদের কল্যাণে, বিশেষ করে তাইজুল ইসলামের স্পিন ভেলকিতে ম্যাচে ফিরেছে স্বাগতিকরা। প্রথম ইনিংসে ১৪০ রানে প্রোটিয়াদের ৬টি উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ।

আজ সোমবার (২১ অক্টোবর) দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। মিরপুরে শুরুতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ কাপ্তান নাজমুল হোসেন শান্ত।

প্রথমে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে বাংলাদেশ। ওপেনার মাহমুদুল হাসান জয়ের ৩০ ও শেষদিকে মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামদের ছোট ছোট ক্যামিওতে কোনোমতে শতরান পার করে টাইগাররা। দক্ষিণ আফ্রিকার পক্ষে ৩টি করে উইকেট শিকার করেছেন কাগিসো রাবাদা, উইয়ান মুল্ডার ও কেশভ মহারাজ।

South Africa vs Bangladesh_1st Test_Day 1

বাংলাদেশের ব্যাটারদের আসা-যাওয়ার মধ্যে রাখেন প্রোটিয়া বোলাররা। ছবি- সংগৃহীত

আরও পড়ুন:

» সাকিবকে টপকে দ্রুততম ২০০ উইকেটের মালিক হলেন তাইজুল

» মিরপুরে অনন্য কীর্তির মালিক রাবাদা

» কোয়ার্টার ফাইনাল: মরক্কোর প্রতিপক্ষ পর্তুগাল

জবাবে ব্যাট করতে নেমে শুরুতে হোঁচট খায় দক্ষিণ আফ্রিকা। দলীয় ৯ রানে অধিনায়ক এইডেন মার্করামের উইকেট তুলে নেন হাসান মাহমুদ। এরপর দ্বিতীয় উইকেটে টনি ডি জর্জি ও ট্রিস্টান স্টাবসের ৪১ রানের জুটি ভাঙেন তাইজুল।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট তুলতে থাকেন তাইজুল। ট্রিস্টান স্টাবস (২৩), ডেভিড বেডিংহাম(১১), টনি ডি জর্জি(৩০), ম্যাথিউ ব্রিটজেকে (০) এবং ১০৮ রানের মাথায় রায়ান রিকেলটনকে (২৭) ফিরিয়ে নিজের ফাইফার পূর্ণ করেন এই স্পিনার।

শেষদিকে বাংলাদেশের বোলারদের বিপক্ষে শক্ত প্রতিরোধ গড়ে তুলেন কাইল ভেরেনে ও উইয়ান মুল্ডার। তাদের ৩২ রানের জুটিতে ভর করে আর কোনো উইকেট না হারিয়ে দিন শেষ করেছে প্রোটিয়ারা। ভেরেন ১৮ ও মুল্ডার ১৭ রানে অপরাজিত আছে। সফরকারীদের লিড দাঁড়িয়েছে ৩৪ রান।

ক্রিফোস্পোর্টস/২১অক্টোবর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট